মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

দিনাজপুরে দ্বিতীয় বৃহত্তম দুর্গোৎসবের আয়োজন

রোববার, অক্টোবর ১০, ২০২১
দিনাজপুরে দ্বিতীয় বৃহত্তম দুর্গোৎসবের আয়োজন

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি : সারা দেশের ন্যায় দিনাজপুরে উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বিদের সব চেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গোৎসব দূর্গাপূজা। এবারে জেলায় ১ হাজার ২৮১টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। সংখ্যার দিকে দিয়ে দিনাজপুরে দেশের দ্বিতীয় বৃহত্তম দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। 

দুর্গাপূজায় প্রতিটি মন্ডপের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকবে। পাশাপাশি র‌্যাব সদস্যদের টহল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশের অভিযান টিম সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন।

সোমবার (১১ অক্টোবর) ষষ্ঠী পূজার মধ্যদিয়ে ৫ দিনব্যাপী দূর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে এবং আগামী ১৫ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীর মধ্য দিয়ে সকল আনুষ্ঠানিকতা শেষ হবে। প্রতিটি পূজামন্ডপে দেবী দুর্গাকে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করতে নিপুণ হস্তে দেবী দূর্গাকে সাজিয়ে তুলেছেন প্রতিমা শিল্পীরা। 

দিনাজপুরে সনাতন ধর্মাবলম্বিদের বড় এই ধর্মীয় উৎসবে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২৪৯ মন্ডপকে অধিক গুরুত্বপূর্ণ, ৩১২টিকে গুরুত্বপূর্ণ ও ৭২০টি মন্ডপকে সাধারণ হিসেবে তালিকাভুক্ত করেছে পুলিশ। জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এসব পূজামন্ডপে প্রয়োজনের তুলনায় আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন থাকবে। একইসঙ্গে ইউনিয়ন ও পৌরসভায় ওয়ার্ডভিত্তিক চেকপোস্ট বাসানো হবে ও মোবাইল ডিউটিতে থাকবে পুলিশ। করোনার কারণে স্বাস্থ্যবিধিও নিশ্চিত করা হবে। 

দিনাজপুর পুলিশ সুপার অফিসের তথ্যানুযায়ী, পূজামন্ডপের সার্বিক নিরপত্তায় ৭ হাজার ৭১১ জন পুলিশ-আনসার সদস্য মোতায়েন থাকবে। এর মধ্যে অধিক গুরুত্বপূর্ণ পূজামন্ডপে ৮ জন, গুরুত্বপূর্ণ পূজামন্ডপে ৬ জন ও সাধারণ পূজামন্ডপে ৪ জন করে ৬ হাজার ৭৪৪ আনসার সদস্য মোতায়েন থাকবেন। এ ছাড়া ১৩ উপজেলায় স্ট্রাইকিং ফোর্স ও সংশ্লিষ্ট থানার অফিসার ইনচার্জসহ (ওসি) ৯৬৭ পুলিশ সদস্য ইউনিয়ন ও পৌরসভায় ওয়ার্ডভিত্তিক বিট-পিকেট-চেকপোস্ট ও মোবাইল ডিউটিতে নিয়োজিত থাকবেন। 

দিনাজপুর জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক উত্তম কুমার রায় জানান, “জেলায় এবারে ১২৮৪টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে করোনাকালিন সময়ের জন্য দূর্গাপূজায় সরকারী নির্দেশনা মেনে প্রতিটি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। এছাড়া প্রতিটি মন্ডপের নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক টিম গঠন করারও নির্দেশ দেওয়া হয়েছে এবং একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। কোথাও কোন ধরনের সমস্যা দেখা দিলে স্বেচ্ছাসেবকরা কন্ট্রোল রুমের সাথে যোগাযোগ করবে। তখন মন্দির কমিটি কন্ট্রোল রুমের সহযোগিতা নিতে পারবে।”

দিনাজপুর পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন বিপিএম, পিপিএম (বার) জানিয়েছেন, ভক্তরা যাতে শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে দূর্গোৎসব উদযাপন করতে পারেন সে জন্য প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার বাহিনীর পাশাপাশি স্বেচ্ছাসেবক দল থাকবে। যারা আইনশৃঙ্খলার পাশাপাশি স্বাস্থ্যবিধির বিষয়টিও নিশ্চিত করবেন। পর্যাপ্ত আলোর ব্যবস্থা ও রাস্তাঘাটের খানাখন্দ মেরামতের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে। ভক্তরা যাতে নিরাপদে মন্ডপে যেতে পারেন ও বাসায় ফিরতে পারেন সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছি।

উল্লেখ্য, দিনাজপুর জেলায় ১ হাজার ২৮১ মন্দিরের মধ্যে দিনাজপুর সদর উপজেলায় ১৬৩টি, বিরলে ৯৪টি, চিরিরবন্দরে ১৪৭টি, পার্বতীপুরে ১৬১টি, বীরগঞ্জে ১৬০টি, বোচাগঞ্জে ৮২টি, কাহারোলে ৯৮টি, খানসামায় ১৪৭টি, ফুলবাড়ীতে ৫৭টি, বিরামপুরে ৪০টি, নবাবগঞ্জে ৭২টি, হাকিমপুরে ২১টি ও ঘোড়াঘাট উপজেলায় ৩৯টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। ১৫ অক্টোবর ১ হাজার ১৫৭টি মন্ডপের প্রতিমা বিসর্জন হবে ও ১০৮টি মন্ডপের প্রতিমা বিসর্জন হবে ১৬ অক্টোবর। বাকি ১৬টি মন্ডপের প্রতিমা বিসর্জন হবে না।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল