বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর পাঠ্যবইয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ে অধ্যায় যোগ হচ্ছে

মঙ্গলবার, অক্টোবর ১২, ২০২১
৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর পাঠ্যবইয়ে মানসিক স্বাস্থ্য বিষয়ে অধ্যায় যোগ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসকে কেন্দ্র করে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনিষ্টিটিউট ও হাসপাতাল এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ  খুরশীদ আলম।

আর বিশেষ অতিথি হিসেবে ছিলেন , অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব) মোঃ আজিজুল ইসলাম , সহ-সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন অফ  সাইকিয়াট্রিক ( বিএপি),অধ্যাপক ডা. সামিউল ইসলাম,পরিচালক (প্রশাসন),স্বাস্থ্য অধিদপ্তর , অধ্যাপক ডা. রোবেদ আমিন,লাইন ডিরেক্টর (এনসিডিসি) ,স্বাস্থ্য অধিদপ্তর।

অনুষ্ঠানটির সভাপতি হিসেবে ছিলেন, অধ্যাপক ডা. বিধান চন্দ্র রয় পোদ্দার, পরিচালক ও অধ্যাপক, জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট । 

মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত এই আলোচনা সভায় , মানসিক স্বাস্থ্য উন্নয়নে স্বাস্থ্য বিভাগের কর্ম পরিকল্পনা এবং গৃহীত কর্মসূচীগুলো নিয়ে আলোচনা করা হয় । 

গৃহীত কর্মসূচিগুলো হলঃ 
👉প্রতি বছর ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থা নিবস উপলক্ষে আলোচনা, পোষ্টার, লিফলেট, স্টিকার, ব্যানার ফেস্টুন ও গণমাধ্যমে প্রচারের মাধ্যমে বিভিন্ন নিয়মিত সেমিনার, সিমপোজিয়াম, ওয়ার্কসপ, সি.এম. ই. কনফারেন্স ও আন্তর্জাতিক কনফারেন্স আয়োজন করা হয়।

👉সোনারগাঁও, কালীগঞ্জ, কেরানীগঞ্জ ও ধামরাই মডেল উপজেলায় নিয়মিত কমিউনিটি মেটাল হেলথ কর্মসূচী বাস্তবায়নের লক্ষ্যে লিফলেট, স্টিকার, ব্যানার ইত্যাদির মাধ্যমে জনসচেতনতামূলক সভা পরিচালিত হয়েছে।

👉চারটি মডেল উপজেলায় মৃগীরোগ বিষয়ে জনসচেতনতামূলক কার্যক্রয় ও চিকিৎসা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

👉টেলিভিশন, রেডিও, জাতীয় দৈনিক ম্যাগাজিন ইত্যাদির মাধ্যমে নিয়মিত টক-শো ও প্রচার প্রচারণা করা হয়।

👉বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর পাঠ্য বইয়ে মানসিক স্বাস্থ্য ও মাদকাসক্তি বিষয়ক অধ্যায় সংযোজনের কার্যক্রম চলছে।

👉স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় জাতীয় মানসিক স্বাস্থ্য জরিপ ২০১৯ সম্পন্ন করা হয়েছে।

👉স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় Prevalence and risk factors of substance use in Bangladesh বিষয়ক সার্ভে সম্পন্ন করা হয়েছে।

👉স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় Co-morbidity among patients with severe mental illness বিষয়ক সার্ভে সম্পন্ন করা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল