বুধবার, ২০ অক্টোবর ২০২১

বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক

বুধবার, অক্টোবর ১৩, ২০২১
বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ২৩ শিক্ষক

মোঃ ইমরান হোসাইন, পবিপ্রবি প্রতিনিধি: আ্যালপার ডগার(এডি) সাইন্টিফিক ইনডেক্স এর র‍্যাংকিং ফর ওয়ার্ল্ড সাইন্টিস্ট এন্ড ইউনিভার্সিটির র‍্যাংকি-২০২১ এ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২৩ জন শিক্ষক স্থান পেয়েছে। গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‍্যাংকিংটি প্রকাশ করেছে এডি সাইন্টিফিক ইনডেক্স । 

বিশ্ববিদ্যালয়টি থেকে ফ্যাকাল্টি অফ এগ্রিকালচারের এগার জন, ফ্যাকাল্টি অফ এ্যানিমাল সাইন্স এন্ড ভেটেনারি মেডিসিনের পাঁচ জন, ফ্যাকাল্টি অফ কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং এর দুই জন, ফ্যাকাল্টি অফ বিজনেস এডমিনিস্ট্রেশন এন্ড ম্যানেজমেন্টের এক জন, ফ্যাকাল্টি অফ ফিসারিজের চার জন শিক্ষক চলতি বছরের বিশ্বসেরা এ গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন। 

তারা হলেন ফ্যাকাল্টি অফ এগ্রিকালচারের ড.মোঃসাইফুল ইসলাম। তার বিষয় এগ্রিকালচার এন্ড ফরেস্টি ডিপার্টমেন্ট, সয়েল সাইন্স এন্ড প্ল্যান্ট নিউট্রেশন। ভার্সিটি র‍্যাংকিং এ প্রথম কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং ফ্যাকাল্টির ড.মোঃ শামসুজ্জামান, ওয়ারলেস সেন্সর নেটওয়ার্কিং ডিপার্টমেন্ট সিএসই বিশ্বে তার অবস্থান ২৪৬৪০৩। 

ভার্সিটি র‍্যাংকিং এ দ্বিতীয় এগ্রিকালচার ফ্যাকাল্টির ড.আব্দুল কায়ুম, তার বিষয় ছিলো এগ্রিকালচার এন্ড ফরেস্টি। বিশ্বে তার অবস্থান ২৫২৬৩১। ভার্সিটি র‍্যাংকিং এ তৃতীয় ফিশারিজের ড.মুহাম্মাদ আবু সিদ্দিক বিশ্বে তার অবস্থান ২৫২৬৩১। ভার্সিটি র‍্যাংকিং এ চতুর্থ ফিসারিজ ম্যানেজমেন্ট ফ্যাকাল্টির ড.ফেরদৌস আহমেদ, বিষয় ফিস পপুলেশন ডায়নামিক, ফিশ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট। বিশ্বে অবস্থান ৩৩৫১০০। ভার্সিটি র‍্যাংকিং এ পঞ্চম এগ্রিকালচার এন্ড ফরেস্টি ফিস বায়োলজি ডিপার্টমেন্টের ড.ফেরদৌস আহমেদ তার বিশ্বে অবস্থান ৩৩৬১৬৫।

অন্য শিক্ষকরা হলেন (ইনডেক্সের নাম ও ক্রমান্বয় অনুসারে)- ড.এসএম হেমায়াত জাহান, ড.নেসার উদ্দীন আহমেদ, ড.শাহ মোহাম্মাদ আশরাফুল ইসলাম, ড.মুহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ড.দিব্যেন্দু বিশ্বাস, ড.দিব্যেন্দু বিশ্বাস, ড.মিল্টন তালুকদার, ড.মুহাম্মাদ সাজেদুল হক, ড.মোঃমইনুল হাসান, ড.শামীম মিয়া, ড.ফারজানা ইসলাম রুমি, ড.আহসানুর রেজা, ড.মুহাম্মাদ আবদুর রাজ্জাক, ড.মোঃ সুজাহাঙ্গীর কবির সরকার, ড.এস.এম.তাওহিদুর ইসলাম, ড. মুহাম্মাদ এনামুল হক কায়েশ, ড.শরিফুল ইসলাম, ড.মোঃ মহসিন হুসাইন খান, ড.মোহাম্মাদ আতিকুর রহমান, ডা. মোঃ সেলিম আহমেদ।

সর্বমোট ২০৬ টি দেশের ১৩,৫৩০ বিশ্ববিদ্যালয়ের, ৭০৮,৪৮০ জন সাইন্টিস্টদের তালিকা প্রকাশ করা হয়েছে। তার ভেতর চব্বিশ জন শিক্ষক ২৬ টি স্থান দখল করে আছেন।

উল্লেখ যে দেশের এক হাজার সাতশ একানব্বই জন গবেষক এই তালিকায় স্থান পেয়েছেন।

সমাই জার্নাল/এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ