বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

গ্লাসগো, লন্ডন ও প্যারিস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার, অক্টোবর ১৪, ২০২১
গ্লাসগো, লন্ডন ও প্যারিস সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

আগামী মাসের শুরুতে জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ গ্লাসগোতে অনুষ্ঠিত হবে। এ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩১ অক্টোবর সম্মেলনে যোগ দিতে স্কটল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি। 

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রোমানিয়া ও সার্বিয়া সফর শেষে রাজধানীর নিজ বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

ড. মোমেন জানান, প্রধানমন্ত্রী কপ-২৬ সম্মেলনে যাবেন। ৩১ অক্টোবর ঢাকা থেকে রওনা দেবেন তিনি। সেখানে গিয়ে প্রধানমন্ত্রী ১ থেকে ৩ নভেম্বর কপ-২৬ সম্মেলনের উচ্চ পর্যায়ের ইভেন্টে যোগ দেবেন। তিনি ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) প্রেসিডেন্ট হিসেবে সেখানে যোগ দেবেন।

মোমেন বলেন, ‘গ্লাসগোতে জলবায়ু সম্মেলনের সময় আমরা আরেকটা সাইড ইভেন্ট করতে চাচ্ছি, সিভিএফ ও কপ-২৬ হাই লেভেল সামিট; এটা জয়েন্টলি করব। এছাড়াও সেখানে আরও কিছু প্রস্তাব আসছে, সেটা নিয়ে কাজ চলছে।’

বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৬ আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অনুষ্ঠিত হবে। এতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর এ সফরে লন্ডনে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার চেষ্টা করা হচ্ছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘গ্লাসগোতে জলবায়ু সম্মেলন শেষে আমরা লন্ডনে এসে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক একটা বৈঠকের আয়োজনের চেষ্টা করছি।এখনও এটা চূড়ান্ত হয়নি, আশা করি এটা চূড়ান্ত হয়ে যাবে। ব্রিটিশদের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি। তবে তারা চায় গ্লাসগোতেই এটা হয়ে যাক। কিন্তু আমরা চেষ্টা করছি যেন এটা লন্ডনে হয়। আশা করি লন্ডনে এটা হবে।’

লল্ডন সফর শেষে প্রধানমন্ত্রী ৯ বা ১০ নভেম্বর ফ্রান্সে যাবেন জানিয়ে ড. মোমেন বলেন, ‘লন্ডন থেকে দেশে ফেরার পথে আমরা প্যারিস যাব। সেখানে ইউনিসেফ বঙ্গবন্ধুর নামে যে অ্যাওয়ার্ড ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ক্রিয়েটিভ অ্যাওয়ার্ড ইন ইকোনমিক্স’ চালু করেছে সেটা দেওয়া হবে ১১ নভেম্বর; সেই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী থাকবেন। এটা ইউনিসেফ আয়োজন করছে। আমরা সেখানে উপস্থিত থাকার চিন্তা করছি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল