রবিবার, ০৩ জুলাই ২০২২

সৌভাগ্যের নিদর্শন ৪ বস্তু

শনিবার, অক্টোবর ১৬, ২০২১
সৌভাগ্যের নিদর্শন ৪ বস্তু

ধর্ম ডেস্ক: সাদ বিন আবি ওয়াক্কাস (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) ইরশাদ করেন, ‘চার বস্তু সৌভাগ্যের নিদর্শন: পুণ্যবতী স্ত্রী, প্রশস্ত বাড়ি, সৎ প্রতিবেশী ও আরামদায়ক বাহন। আর চার বস্তু দুর্ভাগ্যের নিদর্শন: মন্দ স্ত্রী, সংকীর্ণ বাড়ি, মন্দ প্রতিবেশী ও মন্দ বাহন। (মুসনাদ আহমাদ, হাদিস : ২৪৪৫; সহিহ ইবনে হিব্বান, হাদিস : ৪০৩২)

উল্লিখিত হাদিসে একটি উত্তম পরিবারের জন্য প্রয়োজনীয় বিষয় বর্ণনা করা হয়েছে। এর মধ্যে পুণ্যবতী স্ত্রীকে প্রথমে আনা হয়েছে। এর মানে সব সম্পদের সেরা সম্পদ হলো পুণ্যবতী স্ত্রী। যেমন-রাসুল (সা.) বলেন, দুনিয়াটাই সম্পদে ভরপুর। এরমধ্যে সেরা সম্পদ হল পুণ্যশীলা স্ত্রী। (মুসলিম, হাদিস : ১৪৬৭)

অন্যদিকে উত্তম স্বামী সম্পর্কে রাসুল (সা.) বলেন, পূর্ণ মুমিন সে, যার চরিত্র সবচেয়ে সুন্দর। আর তোমাদের মধ্যে উত্তম ওই ব্যক্তি, যে তার স্ত্রীর কাছে উত্তম। (তিরমিজি, হাদিস : ১১৬২)

হাদিসে বর্ণিত উত্তম পরিবারের জন্য দ্বিতীয় স্থানে রাখা হয়েছে প্রশস্ত বাড়ি। অন্য বর্ণনায় এসেছে প্রশস্ত ও বহুবিধ সুবিধাসম্পন্ন বাড়ি। অর্থাৎ যে বাড়িতে কিচেন, বাথরুম, টয়লেট, অতিথি কক্ষ, পাঠকক্ষ, খাবার কক্ষ, ইবাদতখানা, লাইব্রেরি, খোলা বারান্দা, বাগান-পুকুর, গাড়ি ঘর, কর্মচারী কক্ষ, হাস-মুরগির ঘর, গরু-বকরির গোয়াল ইত্যাদি নিত্য প্রয়োজনীয় সব কিছু আছে, সেটাকে বহুবিধ সুবিধাসম্পন্ন বাড়ি বলা চলে।

পাশাপাশি এ যুগের আবিষ্কৃত এসি, ফ্রিজ, কুকার, ওভেন, ফ্যান, লাইট, ওয়াশিং মেশিন, আনুষঙ্গিক বিষয় প্রয়োজনীয় বস্তুর অন্তর্ভুক্ত। এগুলো তাকওয়াপরিপন্থী নয়। কেননা, সামর্থ্যবানদের জীবনযাপন কখনো গরিব-অসহায়দের মতো হবে না।

রাসুল (সা.) ইরশাদ করেন, ‘নিশ্চয়ই আল্লাহ বান্দার ওপর তার নিয়ামতের নিদর্শন দেখতে ভালোবাসেন। ’ (তিরমিজি, হাদিস : ২৮১৯)
হাদিসে উত্তম পরিবারের জন্য তৃতীয় আবশ্যক বিষয় হিসেবে আনা হয়েছে উত্তম প্রতিবেশীকে। উত্তম প্রতিবেশী না থাকলে কোনো পরিবার একাকী উত্তম থাকতে পারে না। প্রত্যেক মানুষই পরমুখাপেক্ষী। আর এ জন্য সে সবচেয়ে বেশি মুখাপেক্ষী তার নিকটতম ব্যক্তির। অতঃপর তার নিকটতম প্রতিবেশীর।

রাসুল (সা.) ইরশাদ করেন, জিবরাইল (আ.) আমাকে প্রতিবেশীর ব্যাপারে একাধারে অসিয়ত করছিলেন। তাতে আমার ধারণা হচ্ছিল যে হয়তো তিনি আমাকে সত্বর তাকে সম্পদের ওয়ারিশ করার নির্দেশনা দেবেন। (বুখারি ও মুসলিম)

হাদিসে বর্ণিত উত্তম পরিবারের অনুসঙ্গ হিসেবে চতুর্থ বস্তু হলো স্বচ্ছন্দ বাহন। সহজপ্রাপ্য বাহন একটি পরিবারকে সদা স্বচ্ছন্দ রাখে। যেমন-রাসুল (সা.) সৌভাগ্যের নিদর্শন হিসেবে বলেন, বাহন এমন স্বচ্ছন্দ হবে, যা তোমাকে তোমার বন্ধুদের সঙ্গে মিলিত করবে। (মুসনাদ হাকেম : ৩/২৬২; সহিহুল জামে, হাদিস : ৩০৫৬)

একটি উত্তম বাহন মানুষের বিপদে ও প্রয়োজনে সর্বাবস্থায় কাজে লাগে। তাই বাহন একটি উত্তম পরিবারের আবশ্যিক অনুষঙ্গ। তবে সব কিছু নির্ভর করে সামর্থ্যের ওপর। হালাল ও বৈধ পথে যতটুকু পাওয়া যায়, ততটুকুতে সন্তষ্ট থাকতে হবে। না পেলে ধৈর্যধারণ করতে হবে এবং আল্লাহর রহমত কামনা করতে হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল