রবিবার, ০৩ জুলাই ২০২২

লাভজনক হয়ে উঠছে, বিদেশী ফল মাল্টার চাষ

মঙ্গলবার, নভেম্বর ২, ২০২১
লাভজনক হয়ে উঠছে, বিদেশী ফল মাল্টার চাষ

নিজস্ব প্রতিনিধি: ‘প্রথমে মনে করেছিলাম মাল্টা বিদেশি ফল, দেশে ফলন ভালো হবে না। ফল এলেও তা বিদেশি মাল্টার মতো হবে না। কিন্তু আমাদের ধারণা পাল্টে দিয়েছেন ছাদেক। এই মাল্টার ঘ্রাণ সুন্দর ও খেতে মিষ্টি।’ ছাদেকের বাগান থেকে মাল্টা কিনতে আসা আবুল কাশেম কথাগুলো বলছিলেন।

নিজ হাতেই বাগান পরিচর্যা করেন ছাদেক মিয়া। কুমিল্লার ব্রাহ্মণপাড়ার টাকই গ্রামের অধিবাসী তিনি। পাঁচ-ছয় ফুট উঁচু গাছ। পাতার ফাঁকে ফাঁকে সে গাছে থোকায় থোকায় ঝুলছে সবুজ মাল্টা। গাছ থেকে পেড়ে সে মাল্টা সরাসরি কিনতে এসেছেন আবুল কাশেম নামের ঐ ব্যক্তি। 

কুমিল্লার ব্রাহ্মণপাড়ার সাহেবাবাদ ইউনিয়নের টাকই গ্রামের কৃষক ছাদেক মিয়া বারি মাল্টা–১ চাষ করে সফল হয়েছেন।  প্রতি গাছে ১০০ থেকে ১৫০টি ফল ধরেছে। এসব মাল্টা তিনি বাগান থেকেই স্থানীয় লোকজনের কাছে প্রতি কেজি ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি করছেন। চলতি মৌসুমে এ পর্যন্ত ৫০ হাজার টাকার মাল্টা বিক্রি করেছেন তিনি। আরও ৫০ হাজার টাকার বিক্রি করতে পারবেন বলে তাঁর আশা।

ছাদেক বলেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে ২০১৮ সালে তাঁকে বারি-১ জাতের ১১০টি মাল্টার চারা দেওয়া হয়েছিল। তিনি ওই চারা তাঁর বাড়ির আঙিনায় ১০ শতাংশ পতিত জমিতে রোপণ করেন।

ছাদেক আরও বলেন, মাল্টা গাছ কমপক্ষে ১৫ বছর ধরে ফলন দেয়। তাঁর এ বাগান করতে চারা বিনা মূল্যে পেয়েছিলেন। আর জমি তাঁর নিজের। গত তিন বছর বাগান পরিচর্যায় তাঁর ১০ হাজার টাকার মতো খরচ হয়েছে। সেই খরচ উঠে লাভ আসতে শুরু করেছে বেশ আগে। এ এলাকা মাল্টা চাষের উপযোগী। তা ছাদেক মিয়ার বাগান দেখে বোঝা যায়। এলাকার আরো অনেকেই আগ্রহী হয়ে উঠছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুল হাসান বলেন, ২০১৮ সালে খরিপ-১ মৌসুমে ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি) আওতায় আদর্শ ফলবাগান স্থাপন প্রদর্শনী হিসেবে ছাদেক মিয়াকে মাল্টার চারা দেয়া হয়। তারপর থেকে কৃষি অফিস তাঁকে বিভিন্ন সময়ে পরামর্শ দিচ্ছেন তারা। 

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল