শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রাশিয়া-আমেরিকার ‘গোপন’ বৈঠক!

বুধবার, নভেম্বর ৩, ২০২১
রাশিয়া-আমেরিকার ‘গোপন’ বৈঠক!

আন্তর্জাতিক ডেস্ক। ক্রিমিয়া দখল থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার অভিযোগে মস্কোর বিরুদ্ধে সজাগ দৃষ্টি রয়েছে ওয়াশিংটনের। কার্যত, সংঘাতের পথে হাঁটছে আমেরিকা ও রাশিয়া। কিন্তু এমন পরিস্থিতিতে হঠাৎ রাশিয়ায় গেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র ডিরেক্টর উইলিয়াম বার্নস।

মঙ্গলবার মস্কোয় রুশ সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারি নিকোলাই পেত্রোশেভের সঙ্গে বৈঠকে বসেন সিআইএ প্রধান উইলিয়াম বার্নস। এক বিবৃতিতে কাউন্সিল জানায় রুশ-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে দুজনের মধ্যে আলোচনা হয়েছে। তবে এই  গোপন বৈঠক নিয়ে মুখ খুলতে নারাজ দুই পক্ষই। আপাতত, দুই পক্ষের মধ্যে ‘সম্পর্ক উন্নতি’ নিয়েই আলোচনা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যমে বিবৃতি দেওয়া হয়েছে।

এদিকে, মার্কিন গোয়েন্দা প্রধানের এই অঘোষিত মস্কো সফর নিয়ে নানা জল্পনা শুরু হয়েছে। কারণ, বর্তমানে ইউরোপ ও আমেরিকার সঙ্গে রাশিয়ার সম্পর্ক তলানিতে। ২০১৪ সালে ইউক্রেনের হাত থেকে ক্রিমিয়া ছিনিয়ে নেয় রাশিয়া। একইসঙ্গে, গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও সাইবার হামলার অভিযোগও রয়েছে মস্কোর বিরুদ্ধে। যার জেরে রাশিয়ার ওপর একাধিক অর্থনৈতিক নিষেধাজ্ঞাও জারি করেছে আমেরিকা-সহ পশ্চিমের একাধিক দেশ। এমন পরিস্থিতিতে সিআইএ প্রধানের মস্কো সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

উল্লেখ্য, কয়েকদিন আগে মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, সিআইএ এজেন্টদের টার্গেট করা হচ্ছে রাশিয়া, চীন, ইরান এবং পাকিস্তানে। ইতোমধ্যে এ বিষয়ে সিআইএ-কে সতর্কবার্তাও দিয়েছে আমেরিকার কাউন্টার ইন্টেলিজেন্স।

সেই রিপোর্টে বলা হয়, গুপ্তচরবৃত্তির জন্য বিশ্বের বিভিন্ন দেশে সিআইএ যে সব বিদেশিকে কাজে লাগিয়েছে তাদের বন্দি করা হচ্ছে অথবা খুন করা হচ্ছে। এই নিয়ে বিশ্বের সমস্ত সিআইএ স্টেশন’গুলোকে সতর্ক করা হয়েছে।কারণ কাউন্টার ইন্টেলিজেন্স দাবি করছে, বিশ্বের বিভিন্ন দেশে গুপ্তচর নিয়োগে আগামী দিনে আমেরিকা বড়সড় সমস্যার মুখে পড়তে পারে। সূত্র: এএফপি

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল