শনিবার, ২০ এপ্রিল ২০২৪

গণপরিবহনশূন্য রাজধানীতে সাত কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

শুক্রবার, নভেম্বর ৫, ২০২১
গণপরিবহনশূন্য রাজধানীতে সাত কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

মো. মাইদুল ইসলাম: তীব্র জ্যামের ঢাকার শহরে আজ ছিলো না কোন জ্যাম, ট্রাফিক সিগন্যালগুলোতে ছিলো না বাসের দীর্ঘ সারি। সারাদিন রাজধানী ছিলো বাস শূন্য। গণপরিবহনশূন্য রাজধানিতে আজ সবচেয়ে বিপাকে পড়েছিলো বিভিন্ন জায়গা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের পরীক্ষা দিতে আসা ভর্তি পরীক্ষার্থীরা। কেন্দ্রে যেতে তাদের পোহাতে হয়েছে চরম ভোগান্তি, গুনতে হয়েছে ৩-৪ গুণ ভাড়া। 

প্রশ্নের মান ভালো হয়েছে জানিয়েছে শিক্ষার্থীরা। তবে পরীক্ষা দিতে এসে ভোগান্তিতে পড়ার কথা জানিয়েছে বেশিরভাগ। পুরান ঢাকা থেকে সরকারি তিতুমীর কলেজে পরীক্ষা দিতে আসা এক শিক্ষার্থী  জানায় বাস বন্ধ থাকায় তাকে সিএনজি নিয়ে আসতে হয়েছে।

এই কেন্দ্রের আরেক পরীক্ষার্থী জানান, বাসা থেকে বের হয়ে গাড়ি পাচ্ছিলাম না, পাঠাও তে এসেছি চারগুণ ভাড়া দিয়ে এসেছি।  

রাজধানীর ১৩টি কেন্দ্রে আজ শুক্রবার (৫ নভেম্বর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা।

তবে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার জানিয়েছেন, কোনো কেন্দ্র থেকে অপ্রীতিকর খবর আমরা পাইনি। আমরা প্রত্যাশা করি সামনের পরীক্ষাগুলোও সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে।

শুক্রবার (৫ নভেম্বর) সকালে ঢাকা কলেজে সাত কলেজের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে আসেন ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

ভর্তি পরীক্ষার বিষয়ে উপাচার্য বলেন, পরীক্ষায় সাধারণত উপস্থিতির হার এমনই থাকে। উপস্থিতি ভালো হয়েছে। এটি ঠিক গণপরিবহনের কারণে কিছুটা ভোগান্তি হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা আমরা করেছি। আমরা এটিও সবসময় পরামর্শ দিই গণপরিবহনেও যাতে স্বাস্থ্যবিধি মানা হয়। আমাদের শিক্ষার্থীরা তাদের টার্গেট ফিলাপ করার জন্য অনেক বাধা বিপত্তির সম্মুখীন হয়। কিন্তু এটি সত্ত্বেও তারা সেটি ওভারকাম করতে পারে। সেই শক্তি এবং সাহস আমাদের শিক্ষার্থীরা রাখে। আজ বুঝতে পারলাম তারা কীভাবে বাধা অতিক্রম করে অভিষ্ঠ লক্ষ্যে যেতে পারে।

গণপরিবহন ধর্মঘটের কারণে পরীক্ষায় প্রভাব পড়ছে কি না জানতে চাইলে তিনি বলেন, এখন নানা কারণে যদি পরীক্ষা বন্ধ রাখা হয় সেটি আরেকটি ভোগান্তি নিয়ে আসবে। কারণ এখন শিক্ষার্থীরা একটা মনস্তাত্ত্বিক পরীক্ষার প্রস্তুতির মধ্যে রয়েছে। এই প্রস্তুতি একটা জাতিকে উপরের দিকে নিয়ে যায়। এমন প্রতিকূলতা বাধা-বিপত্তি অতিক্রম করে সামনের দিকে যেতে হবে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়েও দেখেছি আমাদের শিক্ষার্থীরা নানা প্রতিকূলতার মধ্যে পড়ে এরপরও সাধারণ কার্যক্রম, শ্রেণিকক্ষে উপস্থিত হওয়া এগুলো তারা সচল রাখে। কারণ এটা একটা জাতির মৌলিক বিষয় সব ধরনের পরিস্থিতির জন্য শিক্ষার্থীরা প্রতিকূলতাকে মোকাবিলা করবে।

উল্লেখ্য, আগামী শনিবার (৬ নভেম্বর) সাত কলেজের বিজ্ঞান ইউনিট এবং ১৩ নভেম্বর (সোমবার) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল