শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সুইডেনের প্রধানমন্ত্রী লোফভেনের পদত্যাগ

বুধবার, নভেম্বর ১০, ২০২১
সুইডেনের প্রধানমন্ত্রী লোফভেনের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের মধ্য-বামপন্থী প্রধানমন্ত্রী স্টিফান লোফভেন আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করেছেন। বুধবার তার এই পদত্যাগে প্রধানমন্ত্রী পদের জন্য দেশটির অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের পথ খুলে গেছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলেছে, অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন যদি সংসদের অনুমোদন জিততে পারেন, তাহলে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার পথ খুলে যাবে তার।

সাবেক ইউনিয়ন আলোচক ও সমঝোতাকারী স্টেফান লোফভেন ২০১৪ সাল থেকে গ্রিন পার্টির সঙ্গে সংখ্যালঘু জোটের নেতৃত্ব দিয়ে আসছেন। চলতি বছরের শুরুর দিকে তিনি বলেছিলেন, ২০২২ সালের সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগে পদত্যাগ করবেন।

গত সপ্তাহে স্যোশাল ডেমোক্র্যাটসের নেতা হিসেবে লোফভেনের স্থলাভিষিক্ত হন অ্যান্ডারসন এবং নতুন সরকার গঠনের জন্য পার্লামেন্টের স্পিকারের প্রথম পছন্দ হতে পারেন তিনি। লোফভেন বলেছেন, আমাদের এক বছরের কম সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা আছে এবং দ্রুত ক্ষমতা হস্তান্তরই গুরুত্বপূর্ণ।

চলতি মাসে পদত্যাগ করবেন বলে গত আগস্টে সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি। ওই সময় বলেছিলেন, আমি মনে করি, ভোটাররা খুব সুষ্ঠুভাবে বিষয়টির সমাধান চান।

লোফভেন পদত্যাগ করায় এখন আগামী সপ্তাহে দেশটির পার্লামেন্টে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। সেখানে আইনপ্রণেতাদের সমর্থন পেলে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পাবেন অ্যান্ডারসন। 

রয়টার্স বলছে, প্রধানমন্ত্রী পদের জন্য সুইডেনের ৩৪৯ আসনের সংসদে অ্যান্ডারসনের সংখ্যাগরিষ্ঠতার দরকার হবে না। তবে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতা যদি বিপক্ষে ভোট তাহলে সেটি তার প্রধানমন্ত্রী হওয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে। 

নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত লোফভেনই দেশটির তত্ত্বাবধায়ক সরকারের নেতৃত্ব দেবেন।

সূত্র: রয়টার্স।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল