বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বিএসএমএমইউয়ে স্বয়ংক্রিয় জীবাণু সনাক্ত ও এ্যান্টিবায়োটিকের মাত্রা নির্ধারণী মেশিন চালু

বুধবার, নভেম্বর ১০, ২০২১
বিএসএমএমইউয়ে স্বয়ংক্রিয় জীবাণু সনাক্ত ও এ্যান্টিবায়োটিকের মাত্রা নির্ধারণী মেশিন চালু

সময় জার্নাল প্রতিবেদক :

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনোলজি বিভাগে স্থাপিত স্বয়ংক্রিয় জীবাণু সানাক্তকরণ. এ্যান্টিবায়োটিকের সংবেদনশীলতার মাত্রা নির্ধারণের মেশিনের কার্যক্রম শুরু হয়েছে। 

বৃহস্পতিবার (১১ নভেম্বর) এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। এছাড়া বিশ্ব এ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ (১৮-২৪ নভেম্বর) সামনে রেখে মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনোলজি বিভাগ হতে বিশ্ববিদ্যালয়ের ২০২০ ও ২০২১ সালের সনাক্তকৃত জীবাণুসমূহের তালিকা এবং সেই সকল জীবাণু এ্যান্টিবায়োটিকে সংবেদনশীলতার রিপোর্ট সংক্রান্ত বইয়ের মোড়ক উন্মোচন করেন উপাচার্য। 

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, এন্টিবায়োটিক বিষয়ে প্রকাশিত রিপোর্ট হাসপাতালসহ দেশের সামগ্রিক এ্যান্টিবায়োটিকের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ্যান্টিবায়োটিকর ব্যবহারে আরো সচেতন ও সতর্ক হতে হবে। মানবদেহে এ্যান্টিবায়োটিকের প্রভাবের উপর আরো বিস্তর গবেষণা হওয়া প্রয়োজন।

তিনি আরও বলেন, একটি বিশ্ববিদ্যালয়ের সামগ্রকি উন্নয়ন নিশ্চিত করতে সঠিক পরিকল্পনা গ্রহন এবং এর সুষ্ঠু বাস্তবায়নের বিকল্প নাই। অনেক সময় সঠিক পরিকল্পনার অভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ব্যাহত হয় এবং কাঙ্খিত লক্ষ্য অর্জন থেকে দূরে সরে যায়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মোঃ নজরুল ইসলাম খান, মাইক্রোবায়োলজি এন্ড ইমিউনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শারমিন আহমেদ, সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, অধ্যাপক ডা. শিরিন তরফদার প্রমুখ উপস্থিত ছিলেন।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল