বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১

উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা নিশ্চিতে উদ্যোগ

বৃহস্পতিবার, নভেম্বর ১৮, ২০২১
উপজেলা চেয়ারম্যানদের ক্ষমতা নিশ্চিতে উদ্যোগ

সময় জার্নাল প্রতিবেদক : উপজেলা পর্যায়ে বিভিন্ন দপ্তরের নথি অনুমোদনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে উপজেলা চেয়ারম্যানের কাছে উপস্থাপন বিষয়ে বিধি ও প্রজ্ঞাপন বাস্তবায়ন নিশ্চিত করতে গত ১৪ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ সচিবের প্রতি নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে পদক্ষেপ নিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

বৃহস্পতিবার বিভাগীয় কমিশনারদের সঙ্গে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের মাসিক সমন্বয়সভায় উপজেলা পরিষদে ক্ষমতা হস্তান্তর বিষয়ে কার্যক্রম পর্যালোচনা হবে। উপজেলা চেয়ারম্যানদের নিজ নিজ এলাকায় অবস্থান নিশ্চিতের বিষয়েও বিশেষ নির্দেশনা আসবে। এ ছাড়া আগামী রোববার উপজেলা পরিষদে ক্ষমতা হস্তান্তর বিষয়ে কার্যক্রম পর্যালোচনা, পরামর্শ প্রদান ও নির্দেশনা জারির উদ্দেশ্যে জাতীয় পর্যায়ে গঠিত কমিটির সভা অনুষ্ঠিত হওয়ার কথা।

একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, উপজেলায় প্রকৃতপক্ষে চেয়ারম্যানরা ক্ষমতাহীন। ইউএনওরা ২০১০ সালের ১৭ জুনে জারি হওয়া প্রজ্ঞাপনের বিষয়ে উদাসীন। তারা ক্ষমতার একক ব্যবহার করে যাচ্ছেন। এ নিয়ে চেয়ারম্যান-ইউএনও দ্বন্দ্ব লেগেই আছে। উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তর/কর্ম উপজেলা পরিষদে হস্তান্তর বিষয়ে ওই প্রজ্ঞাপনে বলা হয়, ইউএনও উপজেলা পরিষদ চেয়ারম্যানকে তার নির্বাহী ক্ষমতা প্রয়োগে সহায়তা ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন। তিনি পরিষদের অর্থ ও প্রশাসনিক সিদ্ধান্তের সব প্রস্তাব অনুমোদনের জন্য চেয়ারম্যানের কাছে উপস্থাপন করবেন। উপজেলা পরিষদকে সাচিবিক সহায়তা দেবেন। একই বছরের সেপ্টেম্বরে উপজেলা পরিষদের (কার্যক্রম বাস্তবায়ন) বিধিমালায় সংশোধনী আনা হয়। সংশোধিত ১৪(১) উপবিধি মতে, দপ্তরগুলোর কর্মকর্তা, উপজেলা পরিষদের কাছে হস্তান্তরিত বিষয়ে সব কাগজপত্র ও নথি, ইউএনওর মাধ্যমে উপজেলা পরিষদের চেয়ারম্যানের কাছে অনুমোদনের জন্য পেশ করবেন।

তবে ওই প্রজ্ঞাপন ও সংশোধিত উপবিধির বাস্তবায়ন হচ্ছে না উল্লেখ করে গত বছর ডিসেম্বরে উপজেলা পরিষদ আইনের ৩৩ ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি দুমকি উপজেলা চেয়ারম্যান হারুন-অর-রশিদ এবং সংগঠনের সাধারণ সম্পাদক মনোহরদী উপজেলা চেয়ারম্যান সাইফুল ইসলাম খানসহ পাঁচজন জনপ্রতিনিধি। গত সেপ্টেম্বরে শুনানি শেষে রিটকারীদের পক্ষে রায় দেন হাইকোর্ট। এ রায় যেন বাস্তবায়ন হয় সে জন্য মন্ত্রিপরিষদ বিভাগ বিভাগীয় কমিশনারদের মাধ্যমে ইউএনওদের কাছে বার্তা পাঠাবে। উপজেলা পরিষদ হস্তান্তর বিষয়ে কার্যক্রম পর্যালোচনা পরার্মশ প্রদান ও নির্দেশনা জারির উদ্দেশ্যে জাতীয় পর্যায়ে গঠিত কমিটির সভাও রোববার হওয়ার কথা। ওই সভাতেও বিষয়টি নিয়ে আলোচনা করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্যাপক সহিংসতা ও প্রাণহানির ঘটনা খুঁজতে আজকের সভায় মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন একজন কর্মকর্তা। তিনি আরও জানান, জ্বালানি তেলের দাম ও পরিবহন ভাড়া বৃদ্ধির বিষয়টিও আলোচ্যসূচিতে রয়েছে। এছাড়া বিজয় দিবস উদযাপন, করোনা পরিস্থিতির মধ্যে ধর্মীয় অনুষ্ঠান বা মেলা আয়োজন করা না করা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা এবং শিক্ষার্থীদের টিকাদান, দুস্থ ও অসহায়দের মধ্যে সরকারিভাবে শীতবস্ত্র বিতরণ, পর্যটন এলাকায় পর্যটকদের স্বাস্থ্যবিধি নিশ্চিতের বিষয়ে আলোচনা হবে।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : jnewsdesk@gmail.com

স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ