শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রতি বছরই নিতে হবে করোনার টিকা!

বৃহস্পতিবার, ডিসেম্বর ২, ২০২১
প্রতি বছরই নিতে হবে করোনার টিকা!

আন্তর্জাতিক ডেস্ক: প্রতি বছর করোনার টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজারের প্রধান ড. আলবার্ট বুর্লা। তিনি জানান, এভাবে টিকা নিতে হবে আগামী বহু বছর।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ড. আলবার্ট বুর্লা বলেন, ‘খুবই উঁচু মাত্রার সুরক্ষা’ নিশ্চিত করতে প্রতি বছর টিকা নেওয়ার প্রয়োজন হবে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ফাইজারের প্রধান নির্বাহী বিবিসিকে এই সাক্ষাৎকার দিয়েছেন দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার আগে।

তিনি এই সাক্ষাৎকার দেওয়ার আগেই ব্রিটেন ২০২২ এবং ২০২৩ সালের জন্য অতিরিক্তি ১১ কোটি ৪০ লাখ কোভিড টিকা কেনার চুক্তি করেছে, যার মধ্যে পাঁচ কোটি ৪০ লাখ টিকা ব্রিটেন কিনবে ফাইজার থেকে, আর বাকি ছয় কোটি মডার্না থেকে।  

ড. বুর্লা বলেন, করোনাভাইরাসের বেটা ভ্যারিয়েন্ট, যেটিও প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয়েছিল এবং ডেল্টা ভ্যারিয়েন্ট, যা প্রথম ধরা পড়ে ভারতে, সেগুলো মোকাবিলায় ফাইজারের টিকা কার্যকর করার পদক্ষেপ তারা ইতোমধ্যেই নিয়েছেন।  

তিনি আরও বলেন, ওই দুটি ধরণ মোকাবিলায় তাদের টিকায় তেমন কোনো বদল ঘটাতে হয়নি।

ফাইজারের প্রধান নির্বাহী বলেন, ওমিক্রন ধরনের বিরুদ্ধে টিকা কার্যকর করার কাজ এখন তারা করছেন এবং আগামী ১০০ দিনের মধ্যে তাদের টিকা হালানাগাদ করার কাজ শেষ হবে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল