বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

ওমিক্রণের কারণে পরিস্থিতি আরও মারাত্মক হতে পারে : সারাহ গিলবার্ট

রোববার, ডিসেম্বর ৫, ২০২১
ওমিক্রণের কারণে পরিস্থিতি আরও মারাত্মক হতে পারে : সারাহ গিলবার্ট

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাসের প্রভাবে প্রায় দুই বছর ধরে বিপর্যস্ত পুরো বিশ্ব। ধীরে ধীরে সেই পরিস্থিতির উন্নতি হচ্ছে। কিন্তু ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে আবারও পরিস্থিতির অবনতি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এর মধ্যেই অক্সফোর্ড-অস্ট্রাজেনেকা কোভিড টিকার অন্যতম আবিষ্কারক ব্রিটিশ বিজ্ঞানী সারাহ গিলবার্ট সতর্ক করেছেন ভবিষ্যতের আরও একটি মহামারি নিয়ে। খবর প্রকাশ করেছে বিবিসি।

৪৪তম রিচার্ড ডিম্বলবাই বক্তৃতা প্রদানকালে সারাহ গিলবার্ট বলেছেন, মহামারি মোকাবিলায় প্রস্তুতির জন্য আরও তহবিল থাকা দরকার। তিনি আরও সতর্ক করেছেন, ওমিক্রনের বিরুদ্ধে টিকা কম কার্যকর হতে পারে। এটি সম্পর্কে বিস্তারিত জানা না পর্যন্ত জনগণকে সতর্ক থাকতে হবে।

ব্রিটিশ এই বিজ্ঞানী বলেন, এটাই শেষবার নয় যে, কোনো ভাইরাস আমাদের জীবন এবং জীবিকাকে হুমকির মুখে ফেলবে। সত্যটা হলো, পরবর্তী মহামারি আরও খারাপ হতে পারে। এটি আরও সংক্রামক বা মারাত্মক বা উভয়ই হতে পারে।

তিনি বলেন, আমরা এমন পরিস্থিতি হতে দিতে পারি না, যেখানে আমরা যা করেছি তার মধ্য দিয়েই আবার যাই। তারপরও দেখা যায় যে, আমরা বিশাল অর্থনৈতিক ক্ষতি সহ্য করেছি। যার কারণে পরবর্তী মহামারি মোকাবিলার প্রস্তুতির জন্য এখন পর্যাপ্ত কোনো তহবিল নেই।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল