সোমবার, ২১ জুন ২০২১

অ্যাস্ট্রাজেনেকার টীকা পরীক্ষার তথ্য নিয়ে সন্দেহ মার্কিন স্বাস্থ্য সংস্থার

বুধবার, মার্চ ২৪, ২০২১
অ্যাস্ট্রাজেনেকার টীকা পরীক্ষার তথ্য নিয়ে সন্দেহ মার্কিন স্বাস্থ্য সংস্থার

আন্তর্জাতিক ডেস্ক : মঙ্গলবার যুক্তরাষ্ট্রের একটি স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে যে অ্যাস্ট্রাজেনেকা তার করোনার টিকার একটি ক্লিনিক্যাল ট্রায়াল থেকে পুরনো তথ্য অন্তর্ভুক্ত করেছে, যা প্রকাশিত কার্যকারিতা নিয়ে সন্দেহের সৃষ্টি করেছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ এক বিবৃতিতে বলেছে, "ডাটা সেফটি মনিটরিং বোর্ড "উদ্বেগ প্রকাশ করেছে যে অ্যাস্ট্রাজেনেকা হয়তো সেই ট্রায়ালথেকে পুরনো তথ্য অন্তর্ভুক্ত করেছে, যা কার্যকারিতা র তথ্যের একটি অসম্পূর্ণ দৃষ্টিভঙ্গি প্রদান করেছে।"

"আমরা কোম্পানিকে অনুরোধ করছি ডিএসএমবি'র সাথে কাজ করতে যাতে কার্যকারিতার তথ্য পর্যালোচনা করা হয় এবং যত দ্রুত সম্ভব সবচেয়ে সঠিক, হালনাগাদ কার্যকারিতার তথ্য জনসম্মুখে প্রকাশ করা যায়।"

এনআইএইড হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা ডঃ অ্যান্থনি ফাউসি দ্বারা পরিচালিত এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ-এর অংশ।

অ্যাস্ট্রাজেনেকা তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য সিএনবিসির অনুরোধে সাড়া দেননি।

যুক্তরাষ্ট্রের একটি বৃহৎ পরীক্ষার ফলাফলের ঠিক একদিন পরে এই বিবৃতি প্রদান করা হয় যে অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক আবিষ্কৃত করোনাভাইরাস টীকা ৭৯% উপসর্গজনিত অসুস্থতা প্রতিরোধে ৭৯% কার্যকর এবং গুরুতর রোগ এবং হাসপাতালে ভর্তির বিরুদ্ধে ১০০% কার্যকর।

শেষ পর্যায়ের মানব ট্রায়াল স্টাডির তথ্য যুক্তরাষ্ট্র, পেরু এবং চিলির ৮৮টি ট্রায়াল সেন্টারজুড়ে ৩২,০০০ স্বেচ্ছাসেবকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

এই ফলাফলকে "আশ্চর্যজনকভাবে ইতিবাচক" এবং "বিশ্ব সম্প্রদায়ের জন্য সুখবর" হিসেবে স্বাগত জানানো হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকা বলেছেন যে তারা এপ্রিলের মাঝামাঝি সময়ের আগে জরুরী ব্যবহারের অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ প্রশাসনের কাছে প্রাথমিক বিশ্লেষণের প্রস্তুতি নেওয়ার পরিকল্পনা করেছে।

কিছু টিকাপ্রাপ্ত ব্যক্তির রক্ত জমাটের সংবাদ পাওয়ার পর বেশ কয়েকটি দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা টীকা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। যাইহোক, অ্যাস্ট্রাজেনেকা সোমবার বলেছেন যে স্বাধীন ডিএসএমবি রক্ত জমাট বাঁধার কোন ঝুঁকি পায়নি।

অ্যাস্ট্রাজেনেকার বায়োফার্মাসিউটিক্যালস বিজনেস ইউনিটের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট রুড ডবার সোমবার সিএনবিসির "স্কোয়াক বক্স" কে বলেন, "এটা খুবই আনন্দদায়ক যে একটি বড় কাঁচ থাকা সত্ত্বেও ডাটা সাফটি মনিটরিং বোর্ড টিকাদানকারী গ্রুপ এবং প্লেসবো গ্রুপের মধ্যে কোন ভারসাম্যহীনতা দেখতে পায়নি।

"তাই, এটা আমাদের অনেক আত্মবিশ্বাস দেয়," যোগ করেন তিনি।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ