বুধবার, ০৪ অগাস্ট ২০২১

ফের ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

বুধবার, মার্চ ২৪, ২০২১
ফের ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া সপ্তাহান্তে একটি "স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র" পরীক্ষা করেছে। বাইডেন প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর এটি প্রথম অস্ত্র পরীক্ষা। খবর সিবিএস নিউজ।

প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করলেও পরীক্ষার ধরণ সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি। তারা বলেছেন যে এটি উত্তর কোরিয়ার জন্য "স্বাভাবিক" কার্যক্রম এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের আওতায় এই কর্মকাণ্ড দেশটির পারমাণবিক কর্মসূচির উপর সীমা আরোপ করা হয়নি।

কর্মকর্তারা জানান, সপ্তাহান্তে এই কার্যক্রম উত্তর কোরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্কের অবনতি হওয়ার মতো কিছু নয়। তারা জোর দিয়ে বলছে যে যুক্তরাষ্ট্র তার "সামনের দিকে এগিয়ে যাচ্ছে যে আমরা উত্তর-পূর্ব এশিয়ায় গুরুত্বপূর্ণ অংশীদারদের সাথে এবং অবশ্যই উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক অব্যাহত রাখার জন্য প্রস্তুত।"

তারপরেও প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, বাইডেন এবং ট্রাম্প প্রশাসনের আমলে গত এক বছর ধরে যুক্তরাষ্ট্র তাদের সাথে যুক্ত হওয়ার "একাধিক প্রচেষ্টা" সত্ত্বেও উত্তর কোরিয়ার সাথে "সক্রিয় আলোচনা" হয়নি।

এই কর্মকর্তা বলেন, ২০১৯ সালে ভিয়েতনামে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাক্ষাতের পর থেকে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে "খুব কম আলোচনা বা আলোচনা" হয়েছে। এই বৈঠক সংক্ষিপ্ত করা হয় এবং এই দুই ব্যক্তি কিভাবে উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র থেকে মুক্ত করার জন্য মি. ট্রাম্পের ঘোষিত লক্ষ্যের দিকে ধাবিত হতে হয় সে বিষয়ে কোন চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়।

তবে গত সপ্তাহে উত্তর কোরিয়া মালয়েশিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং তার কূটনীতিবিদরা যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার এক অপরাধী সন্দেহভাজনকে প্রত্যর্পণ নিয়ে মতবিরোধের কারণে দেশ ত্যাগ করে।

গেল জানুয়ারিতে প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতাগ্রহণের আগে, উত্তর কোরিয়া একটি প্যারেডের আয়োজন করে যা বর্তমানে উন্নয়ন এবং অন্যান্য সামরিক হার্ডওয়্যারের অধীনে সাবমেরিন থেকে উৎক্ষেপণ করতে সক্ষম ব্যালিস্টিক মিসাইল প্রদর্শন করে। জানুয়ারিতে আট দিনব্যাপী ওয়ার্কার্স পার্টি কংগ্রেসে কিম যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা, মহামারী সম্পর্কিত সীমান্ত বন্ধ এবং প্রাকৃতিক বিপর্যয়ের কারণে দেশের অর্থনীতিকে উদ্ধারের পরিকল্পনা প্রকাশ করেন।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ