বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হিলি মুক্ত দিবস

শুক্রবার, ডিসেম্বর ১০, ২০২১
নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হিলি মুক্ত দিবস

মুরাদ ইমাম কবির, হিলি প্রতিনিধি:

আজ ১১ ডিসেম্বর হিলি মুক্ত দিবস। হিলিতে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পলন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে সকাল সকাল ১১টায় স্থানীয় মুক্তিযোদ্ধা সংসদ ও পৌরসভার উদ্দোগে একটি বর্ণঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে ভারত সীমান্তবর্তী মুহাড়াপাড়া এলাকায় শহীদ ভারতীয় মিত্রবাহিনী ও শহীদ মুক্তিযোদ্ধাদের স্বরণে নির্মিত সম্মুখ সমর সৃতিস্তম্ভে এসে শেষ হয়। পরে সম্মুখ সমর সৃতিস্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

র‌্যালীতে উপজেরা নির্বাহী কর্মকর্তা নূর-এ-আলম, পৌর মেয়র জামিল হোসেন চলন্ত, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার লিয়াকত আলীসহ স্থানীয় মুক্তিযোদ্ধা ও পৌর কাউন্সিলর বৃন্দ, উপজেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীসহ  সর্বস্তরের মানুষ অংশ গ্রহণ করেন। শ্রদ্ধা জানানোর পর সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অন্যান্যের মধ্যে মুাক্তযোদ্ধা শাসুল আলম, মুাক্তিযোদ্ধা সন্তান জাহিদুল ইসলাম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

বক্তারা হিলি’র যুদ্ধকালীন সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে বলেন, ১৯৭১ সালের এই দিনে ভারতীয় মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা ভারত সীমান্তবর্তী হিলিতে পাক সেনাদের বিভিন্ন অস্তানায় আকাশ ও স্থলপথে একযোগে আক্রমন চালায়। প্রচন্ড যুদ্ধের পর ৭নং সেক্টরের আওতায় হিলি শত্রুমুক্ত হয়। এসময় এখানে পাক সেনাদের সাথে সম্মুখ যুদ্ধে ৩৪৫ জন ভারতীয় মিত্রবাহিনীর সদস্য ও নাম না জানা অগনিত মুক্তিযোদ্ধা শহীদ হন।

হিলি মুক্ত দিবস উপলক্ষে প্রতিবছর ১১ই ডিসেম্বর নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়ে আসছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল