বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পাকিস্তান সীমান্তে ভারতের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন

সোমবার, ডিসেম্বর ২০, ২০২১
পাকিস্তান সীমান্তে ভারতের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক : বর্তমান সময়ের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে পরিচিত রাশিয়ার এস-৪০০। পুরোনো বন্ধু রাশিয়া থেকে কেনা এস-৪০০ এর প্রথম স্কোয়াড্রন চিরশত্রু পাকিস্তানের সীমান্তেই মোতায়েন করলো নয়াদিল্লি।

একজন শীর্ষস্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে ভারতের সংবাদ সংস্থা এএনআই এ তথ্য দিয়েছে।

ওই কর্মকর্তা বলেন, ‘এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম স্কোয়াড্রন পাঞ্জাব সেক্টরে মোতায়েন করা হয়েছে। চীন ও পাকিস্তান থেকে সম্ভাব্য বিপদ একযোগে মোকাবিলা করতেই এটি মোতায়েন করা হয়েছে।’

তিনি বলেন, ‘আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পুরোপুরি কাজ শুরু করবে রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি।’

সংবাদ প্রতিদিন জানায়, বিমা চলতি মাসের শুরু থেকেই ভারতে আসতে শুরু করে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটির বিভিন্ন অংশ। রাশিয়া থেকে সমুদ্রপথে ওনে করে এগুলো আনা হচ্ছে। এ বছরই এস-৪০০ এর প্রথম স্কোয়াড্রন ভারতীয় বাহিনীর হাতে চলে আসবে।

সামরিক বিশ্লেষকদের মতে, এস-৪০০ একই সময়ে ৩৬টি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। একই সময়ে ৭২টি রকেট ছুড়তে সক্ষম এটি। এই প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে দূরপাল্লা, মাঝারি পাল্লার এমনকি স্বল্প পাল্লার রকেটও ছোড়া যায়।

এদিকে, রুশ মিসাইল সিস্টেম নিয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের টানাপোড়েন তুঙ্গে। রাশিয়ার তৈরি ওই ক্ষেপণাস্ত্র কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে বলে ভারতকে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র।

ভারতের আগে রাশিয়ার কাছ থেকে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে ন্যাটো সদস্য তুরস্ককে।

সময় জার্নাল/এসএ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল