মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

কর্পোরেট ক্যারিয়ার

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৩, ২০২১
কর্পোরেট ক্যারিয়ার

সৈয়দ জামান লিংকন :

কর্পোরেট জগতে ভালোভাবে টিকে থাকতে হলে, স্মার্টনেস এর বিকল্প নেই। দৈনন্দিন জীবনে আমরা স্মার্ট বলতে যা বুঝি কর্পোরেট স্মার্টনেস সেটা থেকে অনেক ভিন্ন। যারা কর্পোরেট জগতে ক্যারিয়ার গড়তে চাও আমার লেখাটা শুধু তাদের জন্য। অনেকদিন জাপানের কর্পোরেট জগতের অভিজ্ঞতায় লেখার কারনে বাংলাদেশের পরিবেশের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। কর্পোরেট জগতে নিজেকে স্মার্টভাবে উপস্থাপনের মাধ্যমেই উন্নতির সিঁড়িগুলি পার হতে হয়। তোমাকে সব বিষয়ে পারদর্শী হতে হবে, এ রকম কোন প্রয়োজনীয়তা নেই। তুমি যে কাজ করছো সে বিষয়ে তোমাকে যত সম্ভব জানতে হবে, শুরুতে না জানলেও যত দ্রুত সম্ভব শিখে নিতে হবে। নিজ দায়িত্বের বাহিরে কিছু না জানলেও কোন ক্ষতি নেই, তবে দায়িত্বের বাহিরে কোন বিষয়ে হস্তক্ষেপ বরং নেগেটিভ ইমেজ তৈরি করবে। 

নিজেকে স্মার্টভাবে উপস্থাপনের বেশ কিছু উপায়ের অন্যতম হল প্রেজেন্টেশন। কর্পোরেট জগতে প্রত্যকেই নিজের কাজ/দায়িত্বের জন্য উর্ধতনের কাছে রিপোর্ট করতে হয়। এখানে তেলবাজি, গলাবাজি করে পার পাবার সুযোগ খুবই কম। যতটুকু কাজ করেছো সেটা সাবলীলভাবে উপস্থাপনা করাটাই গুরুত্বপূর্ণ। সব কাজেই যে ১০০% সফল হতে হবে, এ রকম কোন কথা নেই। যতটুকু সফল সেটাই গুছিয়ে বলতে হবে, সফল না হলেই তার পেছনে প্রয়োজনীয় যুক্তি কিংবা তথ্য উপস্থাপন করতে হবে। 

 কর্পোরেট জগতে সাধারণত Power Point এর মাধ্যমে নিজের কাজ কিংবা বক্তব্যকে উপস্থাপন করতে হয়। Power Point এর স্লাইড তৈরিতে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। প্রতিটি কাজ এবং প্রজেক্টের একটা নিদিষ্ট উদ্দেশ্য থাকে। কাজটি কেন করেছো কিংবা করবে সেটা সহজ ভাষায় অল্প কথায় লিখতে হবে (একটা প্রাইমারি স্কুলের বাচ্চাও যাতে বুঝতে পারে)। কাজটির বেকগ্রাউন্ড সম্পর্কে ধারণা দিতে হবে। কেন করেছো, কিংবা করবে এটা ব্যাখ্যার পরই কাজটি কিভাবে করবে এবং কতদিনের মধ্যে করবে তার একটি  যুক্তিসংগত টাইমফ্রেম থাকতে হবে। কাজটি করতে গিয়ে কি ধরনের সমসার সম্মুখীন হয়েছে কিংবা হবে এবং সেগুলো কিভাবে সমাধান করছে কিংবা করবে সে বিষয়ে পয়েন্ট টু পয়েন্ট ধারণা দিতে হবে। ফলাফল যাই আসুক সেটা অল্প কথায় ব্যাখ্যা করতে হবে। নেগেটিভ ফলাফলের জন্য যুক্তিসংগত ব্যাখ্যা থাকতে হবে। 

Power Point 

১। প্রতিটি স্লাইডের নিদিষ্ট বক্তব্য/মিনিং থাকতে হবে

২। ফন্ট, গ্রাফ, ডেটা একটু বড় করে লিখতে হবে যাতে দর্শক/শ্রুতা সবাই সহজে বুঝতে পারে 

৩। স্লাইডে অতিরিক্ত এবং অপ্রয়োজনীয় তথ্য পরিহার করতে হবে

৪। প্রতিটি স্লাইডের শিরোনাম এবং তথ্য সামঞ্জস্যপূর্ণ হতে হবে

৫। প্রতিটি স্লাইডের ফন্ট একই হওয়া বেটার, ফন্ট এর সাইেজও প্রতিটি স্লাইডে সামঞ্জস্য থাকতে হবে 

৬। ভুল বানান নেগেটিভ ধারণা তৈরি করে

৭। ভুল/মিথ্যা তথ্য মারাত্মক অপরাধ 

৮। স্লাইড গুলোর ধারাবাহিকতা অনেক গুরুত্বপূর্ণ 

প্রেজেন্টেশনের আগে অবশ্যই বেশ কয়েকবার প্রাকটিস করতে হবে। আমি একজন বিশ্বখ্যাত পদার্থ বিজ্ঞানের অধ্যাপকের এর লেকচার একবার মন্ত্রমুগ্ধ হয়ে শুনেছিলাম পরে সাক্ষাতকারে উনি বলেছিলেন প্রতিটি লেকচারের পূর্বে উনি মিনিমাম তিন ঘন্টা প্র্যাকটিস করেন। 

প্রেজেন্টেশনের জন্য বরাদ্দকৃত সময়ের মধ্যে বক্তব্য শেষ করতে হবে। অতিরিক্ত কথা, তথ্য ব্যাখ্যা করতে গিয়ে অতিরিক্ত সময় ব্যয় নেগেটিভ বিবেচিত হয়। 

প্রেজেন্টেশনের পর প্রশ্নউত্তর পর্বে, উত্তর দেয়ার পূর্বে প্রশ্নকর্তার প্রশ্ন শেষ পর্যন্ত শুনতে হবে, কোনভাবেই প্রশ্ন শেষ হওয়ার আগেই উত্তর দেয়া উচিত নয়। 
যতটুকু জানো ততটুকুই সাবলীলভাবে উপস্থাপন করো। 

Be smart but don't  try to be over smart, Be Confident but don't be overconfident. 
Wish you good luck

লেখক :
সৈয়দ জামান লিংকন 
প্রিন্সিপ্যাল সাইন্টিস্ট, মিতসুবিসি অ্যাকুয়া সল্যুসন্স, জাপান। 
ডিসেম্বর ২৪, ২০২১।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল