বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস পালিত

শনিবার, জানুয়ারী ৮, ২০২২
জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস পালিত

সময় জার্নাল প্রতিবেদক :

দেশে ৫ম বারের মত বেসরকারী উদ্যোগে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস পালিত হয়েছে। দিনটি পালনের অংশ হিসেবে জাতীয় প্রেসক্লাবে গোলটেবিল আলোচনা  ও জননীর জন্য পদযাত্রা অনুষ্ঠিত হয়।  

জানুয়ারি মাসকে সচেতনতা মাস হিসেবে পালনের পাশাপাশি ২০১৮ সাল থেকে জানুয়ারির দ্বিতীয় শনিবার বাংলাদেশে বেসরকারিভাবে জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস পালন করে আসছে মার্চ ফর মাদার (জননীর জন্য পদযাত্রা)  নামের প্ল্যাটফর্ম। 

এই দিবস উদযাপনের অংশ হিসেবে ১৭টি সংগঠনের সমন্বয়ে গোলটেবিল আলোচনা, পদযাত্রা ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হয়েছে। 

শনিবার সকাল সাড়ে নয়টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে "জরায়ুমুখের ক্যান্সার নির্মূলে বৈশ্বিক কৌশল: বাংলাদেশ প্রেক্ষিত" শীর্ষক গোলটেবিল আলোচনায় মূল বক্তব্য রাখেন মার্চ ফর মাদার মোর্চার প্রধান সমন্বয়কারী ক্যান্সার রোগতত্ত্ববিদ ডা. মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

সভাপতিত্ব করেন বিশিষ্ট গাইনি অনকোলজিস্ট ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক সাবেরা খাতুন।  প্রধান অতিথি হিসেবে ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নবনিযুক্ত পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায়। 

প্যানেল আলোচক হিসেবে বক্তব্য রাখেন জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডা. হালিদা হানুম আখতার,  ঢাকা কমিউনিটি  মেডিকেল কলেজের অধ্যাপক সারিয়া তাসনিম, ঢাকা মেডিকেল কলেজের গাইনি অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এস এম সাহিদা,  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনি অনকোলজি বিভাগের অধ্যাপক  ফৌজিয়া হোসেন, জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের গাইনি অনকোলজি বিভাগের অধ্যাপক রোকেয়া আনোয়ার, রেডিয়েশন অনকোলি বিভাগের অধ্যাপক রাকিব উদ্দিন আহমেদ,  অনকোলজিস্ট প্রফেসর মো. খোরশেদ আলম, নারীপক্ষের প্রতিষ্ঠাতা সদস্য  শিরিন হক, বাংলাদেশ ওয়াইডব্লিউসি-এর জাতীয় সেক্রেটারি জেনারেল হেলেন মনিষা সরকার, কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের সেক্রেটারি এবং সিইও মোসাররাত জাহান সৌরভ, রাষ্ট্রপতি আব্দুল হামিদ মেডিকেল কলেজের গাইনি বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা, হারমনি ট্রাস্টের হেলথ কেয়ার প্রোগ্রাম কো-অর্ডিনেটর সৈয়দা শাহিদা সুলতানা। মুক্ত আলোচনায় আরও অনেকে অংশ নেন।

আলোচনা শেষে জননীর জন্য পদযাত্রা ও তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয় প্রেসক্লাব থেকে বিজয়নগর, কাকরাইল, মালিবাগ হয়ে মগবাজার চৌরাস্তা পর্যন্ত। 

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল