বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

রাবিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত

শুক্রবার, মার্চ ২৬, ২০২১
রাবিতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত

নোমান ইমতিয়াজ, রাবি : যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। শুক্রবার (২৬ মার্চ) দিনব্যাপী নানা আয়োজনে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের নেতৃত্বে প্রশাসনের কর্তাব্যক্তিরা পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তারা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। ভোরে সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসন ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। 

সকাল ৭টায় বিভিন্ন আবাসিক হল, ইনস্টিটিউট, বিভাগ, অন্যান্য পেশাজীবী এবং সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এরপর সকাল ৭টা ৩০মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে গণকবর স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। 

সকাল ৮টায় নিজ নিজ কার্যালয়ে রাবি অফিসার সমিতি, সহায়ক কর্মচারী সমিতি, সাধারণ কর্মচারী ইউনিয়ন ও পরিবহন টেকনিক্যাল কর্মচারী সমিতি এবং ৮টা ৩০মিনিটে কেন্দ্রীয় ক্যাফেটরিয়ায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রাবি ইউনিট আলোচনা সভা করে।

সকাল ৮টা ৪৫মিনিটে শেখ রাসেল মডেল স্কুলে ও সকাল ৯টা ৩০মিনিটে রাবি স্কুলে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান শুরু হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপাচার্য এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য।

সকাল ১০টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল কর্তৃক প্রকাশিত ও হল প্রাধ্যক্ষ ড. মো. রওশন জাহিদ সম্পাদিত ‘চিরঞ্জীব বজ্রকণ্ঠ’ শীর্ষক গ্রন্থের পাঠ উন্মোচন করা হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামের সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, আইন বিভাগের সভাপতি অধ্যাপক মো. হাসিবুল আলম প্রধান প্রমুখ বক্তব্য দেন। সেখানে তাঁরা ‘চিরঞ্জীব বজ্রকণ্ঠ’ শীর্ষক গ্রন্থের পাঠ উন্মোচন করেন।

এদিন বাদ জুম্মা কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয় বিশেষ মোনাজাত। বিকেল ৫টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে রাবি শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সাথে শুভেচ্ছা
বিনিময় করেন।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে সন্ধ্যা পৌনে ৭টায় কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনা ও সন্ধ্যা ৭টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ