মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২

আলেমদের উচিৎ আত্ম-সমালোচনা করা

শনিবার, জানুয়ারী ২২, ২০২২
আলেমদের উচিৎ আত্ম-সমালোচনা করা

আ.ল.ম. ফজলুর রহমান :

যা বলতে হবে
দুধ দিয়ে মাখন তৈরি হয়, পনির হয়, ছানা হয়, ঘোল হয়, মাঠা হয়, দুধে স্বর পড়ে যা দিয়ে ঘি  তৈরী হয়। বোরহানি হয় এবং দুধ দিয়ে তৈরী মধ্যপ্রাচ্যের লাবান এখন বাংলাদেশের সব সুপারশপে পাওয়া যায়। অর্থাৎ উপরে যে সব উপাদেয় খাদ্যদ্রব্যের কথা বলা হলো তার সবকিছুই দুধের মধ্যে পাওয়া যায়। এখন একজন মানুষ  একমগ দুধ খেয়ে যদি বলে আমি ঘি, মাখন ,পনির, ছানা, বোরহানি ও লাবান সব খেয়ে ফেলেছি তাহলে  তাকে কি আমরা  একজন সাধারন জ্ঞান সম্পন্ন মানুষ বলবো? 

আজ ২২ জানুয়ারি ২০২২ সকালে ফেসবুক ব্রাউজ করার সময় তেমনি একটি ভিডিওতে একজন ইসলামী বক্তা কে পেলাম যিনি সাধারণ শিক্ষা বা জেনারেল এডুকেশনকে একরকম তুচ্ছ তাচ্ছিল্য করে বলতে চাচ্ছিলেন যে আমরা কোরআন পড়েছি। কোরআনে এমন  বিষয় নাই যা আমরা পড়ি নাই। কোরআনে বিজ্ঞান যেমন আছে তেমনি আছে ইতিহাস। আছে সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান এবং ধর্ম বিষয়ের সব জ্ঞান।

তিনি বলতে চাচ্ছিলেন, আমরা যেহেতু কোরআন পড়েছি কাজে আমরা সব বিষয়ে জ্ঞান অর্জন করে ফেলেছি। আলাদা করে আর পড়ার দরকার নাই। এইসব ওয়াজ তিনি করছিলেন এমন সব অর্ধশিক্ষিত এবং অশিক্ষিত মানুষদের সামনে যারা কেবল তার কাথায় হ্যাঁ হুঁ করা ছাড়া আর কিছু করছিলেন না। মাঝে মাঝে মোওলানা সাহেব বলছিলেন কথা কননা ক্যান? এখন আপনারাই বলেন এই বক্তব্য শোনার পরে  শ্রোতারা  কি  আর বলতে পারে? এটা ঠিক এক গ্লাস দুধ খেয়ে যেমন একজন বলে যে আমি ঘি, মাখন, পনির, ছানা, লাবান এবং বোরহানি সব খেয়ে ফেলেছি।

আমরা বিশ্বাস করি কোরআন কারীমে সবকিছু আছে। তার মানে কি এই যে কেবল কোরআন অধ্যয়ন করে একজন মুফতি হতে পারেন? পারেন না। কারণ কোরআন গবেষণা করে সেখান থেকে গবেষণা লব্ধ জ্ঞানের উপর ভিত্তি করে ফেকা শাস্ত্রের উপরে গ্রন্থ রচনা করতে হয়েছে এবং সেই গ্রন্থ পাঠ করার পরে একজন ফকিহ হওয়ার যোগ্যতা অর্জন করেন। 

যেমন কোরআনে সংবাদ দেওয়া হয়েছে আল্লাহ বিশ্বজগত সৃষ্টি করেছেন। কিভাবে সৃষ্টি করেছেন? আল্লাহ সে সংবাদও কোরআনে দিয়েছেন। আল্লাহ যখন কোনো কিছু সৃষ্টি করতে চান তখন বলেন" কুন ফায়াকুন" হও এবং তা হয়ে যায়। পবিত্র কোরআনের এইসব সংবাদ, এইসব আয়াতসমূহ পড়ে একজন মানুষ কি ডাক্তার,  ইঞ্জিনিয়ার, মহাকাশ বিজ্ঞানী, মিত্রিকা বিজ্ঞানী, সমুদ্র বিজ্ঞানী, বোটানিষ্ট, অঙ্ক শাস্ত্রবিদ, আরকিওলজিষ্ট, প্রত্নতত্ববিদ বা ঐতিহাসিক হতে পারেন? পারেন না।

দুধ থেকে যেমন মাখন তৈরী করতে হয়, পনির তৈরী করতে হয় , ঘি তৈরী করতে হয় । কেবল দুধ খেলে যেমন মাখন খাওয়া হয়না তেমনি কেবল কোরআন পড়ে মাহাকাশ বিজ্ঞানী, মৃত্তিকা বিজ্ঞানী এবং বোটানিষ্ট হওয়া যায়না। ওটা হতে হলে কোরআনের উপরে গবেষণা করে গবেষণা লব্ধ জ্ঞানের উপরে বই লিখে তা অধ্যয়ন করে তা হতে হবে। এই বিষয়ের উপরে গবেষণা করে যারা বিজ্ঞানী তৈরী করছেন এরাই সাধারণ শিক্ষা বা জেনারেল লাইনে পড়াশোনা করে তা হচ্ছেন। মাদ্রাসাতে তেমন গবেষণার কোনো স্কোপ এখনও তৈরী হয়নি। ওটা যেদিন হবে সেদিন মাদ্রাসা থেকে বিশ্ববিদ্যালয়ের মতো বিজ্ঞানী, ঐতিহাসিক, ডাক্তার এবং ইঞ্জিনিয়ার বের হয়ে আসবে।

আলেমদের উচিৎ আত্ম সমালোচনা করা এটা নিশ্চিত হতে যে তারা কোথায় অবস্থান করছেন? আমার উদ্দেশ্য কাউকে ছোট বা বড় করা নয়। আমি নির্মোহ দৃষ্টি নিয়ে যা অবলোকন করেছি তাই তুলে ধরলাম।

লেখক : সাবেক সেনা কর্মকর্তা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল