বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

ফেসবুকে ভুয়া সাহায্যপ্রার্থী ৪ প্রতারক গ্রেফতার

সোমবার, ফেব্রুয়ারী ৭, ২০২২
ফেসবুকে ভুয়া সাহায্যপ্রার্থী ৪ প্রতারক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক। এক অসুস্থ শিশুর জন্য সাহায্য চেয়ে করা একটি ফেসবুক পোস্ট পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রীর নজরে আসে। তিনি সেই শিশুর বাবাকে চিকিৎসাপত্রসহ সাহায্য গ্রহণ করার জন্য আহ্বান করেন। কিন্তু সাহায্যপ্রার্থী হাজির না হয়ে নানা তালবাহানা করে। পরে একই ছবি দিয়ে আরেকটি পোস্ট দেখলে পুনাক কর্তৃপক্ষের সন্দেহ হয় এবং তারা সিটিটিসির কাছে বিষয়টি অনুসন্ধান করার জন্য অনুরোধ করে।

বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত শুরু করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ। তদন্তে জানা যায়, বিভিন্ন গ্রুপসহ প্রায় ২৭টি আইডি থেকে মিথ্যা সাহায্যের আবেদন করে মানুষের সঙ্গে প্রতারণা করে ১০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে চক্রটি।

এরপর সোমবার (৭ ফেব্রুয়ারি) পৃথক স্থানে অভিযান চালিয়ে রংপুর থেকে রেজাউল ইসলাম (৪০), হাফিজুল ইসলাম (২৪), মেহেদী হাসান আকাশ (১৯) ও রাজধানীর মিরপুর থেকে তানভীর আহাম্মেদকে (৩০) নামে চার জনকে গ্রেপ্তার করে সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

এ সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ২৭টি ফেসবুক আইডি, ১০টি মোবাইল, মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টসহ ১৫টি সিম কার্ড ও প্রতারণালব্ধ নগদ দুই লাখ টাকা জব্দ করা হয়।

ডিএমপির সাইবার ক্রাইম ইউনিটের সহকারী কমিশনার এসি ধ্রুব জ্যোতির্ময় গোপ বলেন, বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) নিয়মিত দুস্থ ও আর্ত মানবতার সেবায় কাজ করে আসছে। বর্তমান পুনাক সভানেত্রী দায়িত্ব গ্রহণ করার পর থেকে সারা দেশে সমাজসেবার কাজ জোরদার করা হয়, যা গণমাধ্যমে প্রচারের পর ব্যাপকভাবে প্রশংসিত হয়। সম্প্রতি এক শিশুর জন্য চেয়ে করা পোস্ট তার নজরে আসে ও তিনি সাহায্যের জন্য যোগাযোগ করেন। কিন্তু সাহায্যপ্রত্যাশী তাকে ঘুরাতে থাকে।

বিষয়টি সন্দেহজনক উল্লেখ করে তিনি সিটিটিসি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগকে অনুসন্ধানের অনুরোধ জানান।

অনুসন্ধানে সিটিটিসি জানতে পারে, একদল প্রতারক চক্র দীর্ঘদিন ধরে ইন্টারনেট থেকে দেশ-বিদেশের বিভিন্ন অসুস্থ ব্যক্তিদের ছবি ব্যবহার করে ফেসবুকে ফেক আইডি Md Jewell Rana (www.facebook.com/nillakasher.rajkumer) থেকে ফেসবুক গ্রুপ ‘নক্সে বন্দী হাসানুর রহমান হোসাইন সাইবার টিম’ (www.facebook.com/groups/303489874682063) এ অজ্ঞাত অসুস্থ একটি শিশুর ছবি যুক্ত করে এবং ‘বৈদ্যুতিক প্রকৌশলী বিশ্বাস’ (www.facebook.com/100070698429110) নামক অপর একটি ফেসবুক ফেক আইডি হতে ‘আমরা বৃহত্তর পুরান ঢাকাবাসী’ (www.facebook.com/groups/698756800935587) নামক ফেসবুক গ্রুপসহ প্রায় ২৭টি আইডি থেকে আরও বিভিন্ন ফেসবুক গ্রুপে মিথ্যা সাহায্যের আবেদন করে মানুষের সঙ্গে প্রতারণা করে ১০ লক্ষাধিক টাকা হাতিয়ে নিয়েছে।

সাইবার ক্রাইম ইউনিটের এ কর্মকর্তা বলেন, অভিযোগ পাওয়ার বিষয়টি তদন্ত করে আমরা রংপুর ও মিরপুর থেকে চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করি। তাদের বিরুদ্ধে রমনা মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে আজ মামলা করা হয়। মামলা নং ৮। আসামিদের সাত দিনের রিমান্ড আবেদনসহ আজ আদালতে পাঠানো হয়েছে।

সময় জার্নাল/আরইউ



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল