শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ইসি গঠনে নাম দিয়েছে ৩১ দল, তালিকা দেয়নি বিএনপি

শুক্রবার, ফেব্রুয়ারী ১১, ২০২২
ইসি গঠনে নাম দিয়েছে ৩১ দল, তালিকা দেয়নি বিএনপি

সময় জার্নাল প্রতিবেদক :

নির্বাচন কমিশন (ইসি) গঠনে সার্চ কমিটির কাছে প্রস্তাবিত নামের তালিকা জমা দিয়েছে ৩১টি রাজনৈতিক দল। তবে বিএনপি কোনো নামের তালিকা জমা দেয়নি।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত প্রস্তাবিত নামের তালিকা জমা দেয় এই রাজনৈতিক দলগুলো।

নির্ধারিত সময় শেষে শুক্রবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম সাংবাদিকদের জানান, গত ৬ই ফেব্রুয়ারি গণবিজ্ঞপ্তি প্রকাশের পর দেশ-বিদেশ থেকে তারা ব্যাপক সাড়া পেয়েছেন। সরাসরি নাম জমা দেওয়া ছাড়াও ই-মেইলের মাধ্যমেও একটি বড় সংখ্যায় মানুষ ব্যক্তিগত পর্যায়েও নিবন্ধনের জন্য নাম পাঠিয়েছেন।

শফিউল আজিম বলেন, ১২ই ফেব্রুয়ারি বেলা ১১টায় বিশিষ্ট ব্যক্তি, সরকারি-বেসরকারি পর্যায়ে, নির্বাচন ও আইন বিশেষজ্ঞদের নিয়ে সার্চ কমিটি বৈঠক করবে। এবং ১৩ই ফেব্রুয়ারিতেও সুশীল সমাজ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিক্ষাবিদ এবং সাংবাদিকদের সঙ্গে বৈঠকের পর পরবর্তীতে তাদের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে সার্চ কমিটি।

এদিকে, এ পর্যন্ত ২৫টি রাজনৈতিক দল নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তিদের নামের তালিকা জমা দিয়েছে।

শুক্রবার দুপুরে নতুন নির্বাচন কমিশন গঠনে ১০ জন পছন্দের ব্যক্তির নামের তালিকা জমা দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এসময় দলটির তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ জানান, দলের সভাপতি ও সভাপতিমণ্ডলী এই নামের তালিকা প্রস্তুত করেছে। বিএনপি সার্চ কমিটিতে নাম জমা না দিলেও সার্চ কমিটি প্রশ্নবিদ্ধ হবে না।

এরপর একে একে নাম জমা দেয়, বিকল্পধারা বাংলাদেশ, তরিকত ফেডারেশন, বাংলাদেশ জাতীয় পার্টি ও জাতীয় পার্টি-জেপিসহ বাকি দলগুলো।

তবে চিঠি পেলেও সার্চ কমিটিকে নাম না দেয়ার সিদ্ধান্তে অনড় রয়েছে বিএনপি। আর দেশের ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে সিপিবি, বাসদ ও জেএসডি কোন নাম পাঠাবে না বলে আগেই জানিয়েছিল।  

প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য ব্যক্তি খুঁজে নিতে বিভিন্ন শ্রেণি-পেশার ৬০ জন বিশিষ্টজনের মতামত নেবে সার্চ কমিটি। এজন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন, বাংলাদেশ বার কাউন্সিল, বিএমএ, জাতীয় প্রেসক্লাব, কেআইবি, আই ই বি, এফবিসিসিআইসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন ও নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে চিঠি দেয়া হয়েছে।

উল্লেখ্য, আগামী ১৪ই ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। আগামী ২৪শে ফেব্রুয়ারির মধ্যে নতুন কমিশন গঠিত হবে এমন প্রত্যাশা সার্চ কমিটির। ৬ সদস্য বিশিষ্ট কমিটি যোগ্যতা-অযোগ্যতা বিবেচনা করে নির্বাচন কমিশন গঠনে ১০ জনের নাম প্রস্তাব করবেন। এরমধ্যে পাঁচজনকে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন নতুন নির্বাচন কমিশন।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল