শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিপিএল : প্লে-অফে বাঁচা-মরার লড়াই

রোববার, ফেব্রুয়ারী ১৩, ২০২২
বিপিএল : প্লে-অফে বাঁচা-মরার লড়াই

স্পোর্টস ডেস্ক : গ্রুপ পর্বের লড়াই শেষে আজ থেকে শুরু প্লে-অফের বাঁচা-মরার লড়াই। দিনের প্রথম এলিমিনেটর ম্যাচে আজ দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রামের মুখোমুখি হবে খুলনা। দিনের দ্বিতীয় ম্যাচে প্রথম কোয়ালিফায়ারে বিকেল সাড়ে ৫টায় বরিশালের বিপক্ষে লড়বে কুমিল্লা। এই ম্যাচের জয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। তবে চট্টগ্রাম-খুলনার ম্যাচের জয়ী দলকে লড়তে হবে প্রথম কোয়ালিফায়ারে পরাজিত দলের বিপক্ষে। আইপিএলে দল পেয়ে মিরপুরের অ্যাকাডেমিক মাঠে গতকাল বেশ হাসিখুশিই দেখা গেল মুস্তাফিজকে। সতীর্থদের সঙ্গে খুনসুটির পাশাপাশি নেটে বল করার সময়ও কাটার মাস্টারকে দেখা গেছে বেশ আত্মবিশ্বাসী। বিপিএলের কঠিন পরীক্ষায় পাস করতে অনুশীলনের নির্দিষ্ট সময়ের আগেই মিরপুরের অ্যাকাডেমিক মাঠে চলে আসে খুলনা টাইগার্স। শীতের রোদে টানা এক ঘণ্টারও বেশি সময় অনুশীলনে মগ্ন ছিল দলটি। এ সময় বিশাল বিশাল ছক্কা মেরে পাওয়ার হিটিংয়ের কাজটাও সেরে নিয়েছেন সৌম্যরা।

পয়েন্ট তালিকায় শীর্ষে থাকা বরিশালও আজ সাজিয়েছেন আলাদা পরিকল্পনা। সরাসরি ফাইনালে চোখ পয়েন্ট তালিকার শীর্ষে দলটির।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নিয়মিত অংশ নেন সাকিব আল হাসান। কিন্তু আইপিএলের ১৫তম আসরের নিলামের প্রথম দিনে সাকিবের নাম উঠলে তার প্রতি আগ্রহ দেখায়নি কোনো দল। বিষয়টি অবাক করেছে অলরাউন্ডার জিয়াউর রহমানকে।

চলতি বিপিএলে সাকিবের অধীনে জিয়া খেলছে ফরচুন বরিশালে। টানা পাঁচ ম্যাচে ম্যাচসেরা হয়ে বিশ্বরেকর্ড গড়া সাকিব দলকে পয়েন্ট টেবিলের শীর্ষে রেখে নিয়ে এসেছেন প্রথম কোয়ালিফায়ারে।

অতিমানবীয় সাকিবকে কাছ থেকে দেখা জিয়া বুঝে উঠতে পারছেন না, এমন ক্রিকেটার কী করে আইপিএলের নিলামে অবিক্রীত থাকেন। জিয়া ভেবেছিলেন, এবার চড়া দামে বিক্রি হবেন সাকিব।

গতকাল তিনি বলেন, ‘আমি মনে করেছিলাম সাকিব এবারের আইপিএলে খুব বড় অঙ্কের পারিশ্রমিক পাবেন। সাকিবের দল না পাওয়ার কোনো কারণ নেই। কেন যে এমন হলো, আসলে আমিও একটু অবাক হয়েছি।’

আইপিএল চলাকালে বাংলাদেশ খেলবে দক্ষিণ আফ্রিকা ও শ্রুীলঙ্কার বিপক্ষে। সাকিব দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলার নিশ্চয়তা না দিলেও বিসিবি বিসিসিআইকে জানিয়েছিল, প্রোটিয়া টেস্টের কারণে সাকিব আইপিএলের শুরুতে থাকবেন না। আবার আইপিএলের শেষাংশে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ খেলবেন সাকিব, যেখানে সাকিবের অংশ নেওয়ার কথা রয়েছে।

জিয়া মনে করেন, ন্যাশনাল কমিটমেন্টের কারণেই সাকিব অবিক্রীত থাকতে পারেন। তিনি বলেন, ‘একটা জিনিস হতে পারে- এই সময়ে তো আমাদের টেস্ট সিরিজ আছে। তখন সাকিব কতটুকু অ্যাভেইলেবল থাকবে, আইপিএল যেহেতু বড় আসর, সাকিব কয়টা ম্যাচ খেলতে পারবেন। হয়তো এটা একটা কারণ হতে পারে।’

রাতের বেলা ক্রিকেট ম্যাচ মানেই শিশিরের উপদ্রব; যা প্রায় সময়ই ম্যাচের ফল নির্ধারণে রাখে বড় ভূমিকা। দেখা যায়, টস জেতা দল আগে ফিল্ডিং নেয় বেশির ভাগ সময়; যাতে পরে ব্যাটিং করার সময় শিশিরের সুবিধা কাজে লাগিয়ে সহজে রান তুলতে পারে।

এটি ব্যাটিং দলের জন্য একপ্রকার সুবিধা হলেও বোলারদের জন্য বড়সড় ঝামেলাই বটে। কেননা শিশিরের কারণে বলের গ্রিপ করা যায় না একদমই, ওজনও বেড়ে যায় অনেক। ফলে নিজেদের স্বাভাবিক বোলিং দূরে থাক, কোনোমতে ওভার শেষ করাই হয়ে পড়ে দুরূহ ব্যাপার। এ সমস্যা সমাধানে এক উপায় খুঁজে বের করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। চলতি পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ক্রিকেটে শিশিরের উপদ্রব কমাতে কেমিক্যাল স্প্রে ব্যবহার করছে পিসিবি।

সময় জার্নাল/আরইউ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল