বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

জনপ্রিয়তার তুঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট

রোববার, ফেব্রুয়ারী ২৭, ২০২২
জনপ্রিয়তার তুঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে দৃঢ় মনোবল অনন্য উচ্চতায় নিয়ে গেছে কৌতুক অভিনেতা থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট হয়েছেন ভলোদিমির জেলেনস্কিকে। 

বিগত প্রেসিডেন্ট নির্বাচনে জেলেনস্কি ভোট পেয়েছিলেন ৭০ শতাংশের বেশি। অথচ বর্তমানে তার জনপ্রিয়তা ৯০ শতাংশ ছাড়িয়ে গেছে যা গত ডিসেম্বরের চেয়ে তিনগুণ বেশি।

জরিপ সংস্থা রেটিং সোসিওলজিক্যাল’র সাম্প্রতিক জরিপের বরাত দিয়ে বিবিসি এমনটা জানিয়েছে।

জরিপে অংশ নেওয়া ২ হাজার মানুষের ৯১ শতাংশই জেলেনস্কিকে সমর্থন দিয়েছেন। তার বিরোধিতা করেছেন মাত্র ৬ শতাংশ। আর কোনো সিদ্ধান্তহীনতায় আছেন বাকি ৩ শতাংশ।

এ ছাড়া জরিপে অংশগ্রহণকারীদের ৭০ শতাংশ মনে করেন ইউক্রেনে রুশ আগ্রাসন প্রতিরোধ করা সম্ভব। দেশটির সশস্ত্র বাহিনীর প্রতিও জনগণের সমর্থন বেড়েছে বলে জরিপ প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট হলে তিনি কীভাবে দেশ চালাবেন- এমন এক কমেডি সিরিজে অভিনয় করে জেলেনস্কি জনগণের মন জয় করেছিলেন। কিন্তু, ২০১৯ সালে প্রেসিডেন্ট হওয়ার পর গত ২ বছর তার খুব একটা ভালো কাটেনি।

দুর্নীতি বন্ধ করতে ব্যর্থ হওয়ার পাশাপাশি বিচার বিভাগের সংস্কার সংক্রান্ত তার বেশি কিছু সিদ্ধান্ত দেশটিতে বিতর্ক সৃষ্টি করেছিল। ধীরে ধীরে কমতে শুরু করেছিল তার প্রতি সাধারণ জনগণের সমর্থন।

কিন্তু, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালানোর পর থেকে ‘রাজনীতিতে অজ্ঞ’ এই ব্যক্তি যে বলিষ্ঠ ভূমিকা পালন করে আসছেন তা গ্রহণ করেছে দেশটির জনগণ।

রাশিয়ার আগ্রাসনের মুখে কিয়েভ ছেড়ে ইউরোপের কোনো দেশে আশ্রয় নিতে জেলেনস্কিকে প্রস্তাব দিয়েছিল পশ্চিমা দেশগুলো। তবে দ্ব্যর্থহীনভাবে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে তিনি বলেছিলেন, ‘আমার গোলাবারুদ প্রয়োজন, দেশ ছাড়তে গাড়ি নয়।’

এর পর থেকে দেশে-বিদেশে প্রশংসায় ভাসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। জরিপে দৃশ্যত তারই প্রতিফলন দেখা গেল।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল