বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

স্বাধীনতা পুরস্কার পেলেন পাবনার কৃতীসন্তান প্রফেসর ডা. কামরুল

বুধবার, মার্চ ১৬, ২০২২
স্বাধীনতা পুরস্কার পেলেন পাবনার কৃতীসন্তান প্রফেসর ডা. কামরুল

সময় জার্নাল ডেস্ক :

"স্বাধীনতা পুরস্কার ২০২২" পেলেন পাবনার কৃতীসন্তান প্রফেসর ডা. মো. কামরুল ইসলাম রিপন। চিকিৎসাবিদ্যায় অসামান্য অবদান রাখায় তিনি এই পদকে ভূষিত হলেন। এরপূর্বে তিনি কিডনি প্রতিস্থাপন বিষয়ে বিশেষ অবদান রাখায় ইউরোলজি সোসাইটি কর্তৃক পুরস্কৃত হয়েছেন।

ঢাকা মেডিকেল কলেজ থেকে ১৯৯০ সালে স্বর্ণপদক সহ এমবিবিএস ডিগ্রি অর্জন করা প্রফেসর ডা. কামরুল ইসলাম ১৯৯৫ সালে এফসিপিএস, ২০০০ সালে এমএস এবং ২০০৩ সালে এফআরসিএস ডিগ্রি অর্জন করেন। ১৯৮০ সালে এসএসসিতে রাজশাহী শিক্ষা বোর্ডের মধ্যে মেধাতালিকায় ১৫-তম এবং মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় সারাদেশের মধ্যে প্রথম স্থান অধিকার করে তিনি আলোচিত হন।

১৯৯৩ সালে স্বাস্থ্য বিভাগে যোগ দেয়া ডা. কামরুল ইসলাম কর্মজীবনে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিসেজ অ্যান্ড ইউরোলজি হাসপাতাল ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অত্যন্ত সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন।

১৯৯৮ সালে তিনি প্রথম কিডনি প্রতিস্থাপনে অস্ত্রোপাচার এবং ২০০৭ সালে প্রথমবারের মতো সফলভাবে কিডনি প্রতিস্থাপন করে দেশব্যাপী আলোচিত হন। ২০০৭ থেকে অদ্যাবদী পর্যন্ত তাঁর সফল কিডনি প্রতিস্থাপনের সংখ্যা ১ হাজারের অধিক। এ সকল কিডনি প্রতিস্থাপন কার্যক্রম পরিচালনা করেছেন তিনি বিনামূল্যে।

২০১১ সালে তিনি সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন এবং ২০১৪ সালে ঢাকার শ্যামলীতে প্রতিষ্ঠা করেন "সিকেডি ও ইউরোলজি হাসপাতাল"।
প্রফেসর ডা. কামরুল ইসলামের পিতা মো. আমিনুল ইসলাম পাকশী ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তা ছিলেন এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করার কারণে বিহারিদের হাতে নির্মমভাবে নিহত হন।

আমরা পাবনার এই কৃতীসন্তান ও বাংলাদেশের অহংকার প্রফেসর ডা. মো. কামরুল ইসলামের দীর্ঘজীবন, কর্মজীবনের উত্তরোত্তর সফলতা এবং আমৃত্যু সুস্থতা কামনা করি।

সময় জার্নাল/ইএইচ


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল