বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

তিতুমীর কলেজে রিসার্চ ক্লাবের যাত্রা শুরু

বুধবার, মার্চ ১৬, ২০২২
তিতুমীর কলেজে রিসার্চ ক্লাবের যাত্রা শুরু

মো. মাইদুল ইসলাম: রাজধানীর সরকারি তিতুমীর কলেজে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করলো তিতুমীর কলেজ “সরকারি তিতুমীর কলেজ রিসার্চ ক্লাব”। বুধবার (১৬ মার্চ) সংগঠনটিকে অনুমোদন দিয়েছে কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা।

গবেষণায় আগ্রহী বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এবং পরিসখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. গালিব হোসাইনের তত্ত্বাবধানে উক্ত ক্লাবের যাত্রা শুরু হয়। উক্ত ক্লাবের উপদেষ্টা হিসেবে রয়েছেন রাষ্টবিজ্ঞান বিভাগের ড. মালেকা বিলকিস। 

ক্লাবের আহ্বায়ক আলী আহমদ (অর্থনীতি, ২০১৮-১৯) ও সদস্য সচিব জিহাদুল ইসলাম শাওন (রসায়ন, ২০১৮-১৯)। এছাড়া আহবায়ক দলের অন্যান্য সদদ্যরা হলেন নুসরাত নাসরিন সামিরা (উদ্ভিদ বিজ্ঞান ২০১৮-১৯), জাহিদ হাসান রাকিব (ইংরেজি ২০১৭-১৮), চন্দন মন্ডল (অর্থনীতি ২০১৯-২০), আকিব হোসেন আকি (রসায়ন ২০১৯২০), জাহাঙ্গীর আলম( ইংরেজি ২০৮-১৯), তাহিয়া মোয়ানিসাত (রসায়ন ২০১৯-২০), মো. সিহাবুদ্দিন (অর্থনীতি ২০১৯-২০) মো. আশিক (হিসাববিজ্ঞান ২০১৯-২০) ও নুরজাহান আক্তার নিপা( অর্থনীতি ২০১৯-২০)। 
 
রিসার্চ ক্লাব সম্পর্কে তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা বলেন, আমাদের সন্তানেরা গবেষণার মত এত চমৎকার কাজ করছে! এটি নিশ্চয়ই প্রশংসার যোগ্য। 

রিসার্চ ক্লাবের আহ্বায়ক আলী আহমদ বলেন, গবেষণার প্রতি ব্যক্তিগত আগ্রহের জায়গা থেকে অনার্সে ভর্তি হওয়ার শুরু থেকেই বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ও গবেষকের সাথে গবেষণা শিখার জন্য কাজ করতে চেয়েছি। কিন্তু বিভিন্ন সীমাবদ্ধতার কারণে প্রত্যাশা মত সুযোগ পাই নি।  অবশেষে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সাথে যোগাযোগ করা হলে তারা আমাদের একটি টিম তৈরির পরমর্শ দেন। ক্যাম্পাসের ভিবিন্ন ফেসবুক গ্রুপ ও ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে গবেষণায় আগ্রহী বেশকিছু শিক্ষার্থীর সন্ধান পাই। তাদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের সাথে যোগাযোগ করা হলে তারা আমাদের দিক নির্দেশনা প্রদান করে এবং এক পর্যায়ে আমারা পরিসংখ্যান বিভাগের শ্রদ্ধেয় গালিব কে আমাদের মোডারেটর হিসেবে পাই।

আমরা চাই সরকারি তিতুমীর কলেজে গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে একসাথে কাজ করতে। গবেষণার ক্ষেত্রে যে সব সীমাবদ্ধতা রয়েছে, সেগুলো দূর করে বাংলাদেশে আন্ডারগ্রজুয়েট রিসার্চ কালচার গড়ে তুলতে অন্যান্য রিসার্চ সোসাইটি ও ক্লাবের সাথে কোলাবোরশন করে কাজ করতে।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল