শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বড়লোকদের ওপর ‘কর’ বসাচ্ছেন উচ্চ হারে,পরিকল্পনা বাইডেনের

বৃহস্পতিবার, এপ্রিল ১, ২০২১
বড়লোকদের ওপর ‘কর’ বসাচ্ছেন উচ্চ হারে,পরিকল্পনা বাইডেনের

সময় জার্নাল ডেস্ক : আমেরিকায় পরিকাঠামোর ভোল বদলে দিতে উচ্চাকাঙ্খী পরিকল্পনা করলেন বাইডেন। এর ফলে প্রচুর কর্মসংস্থান হবে। আর পুরোটাই হবে বড়লোকদের ওপর কর বসিয়ে।

বাইডেন ঘোষণা করেছেন, আমেরিকায় পরিকাঠামোর হাল ফেরাতে তিনি দুই ট্রিলিয়ন ডলার খরচ করবেন। এক ট্রিলিয়ন মানে ১০ হাজার কোটি টাকা। আগামী আট বছরে বিপুল পরিমাণ অর্থ খরচ করে আমেরিকার পরিকাঠামোর ভোল বদলে দিতে চাইছেন তিনি।

আর সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, বাইডেন ঠিক করেছেন, এই বিপুল পরিমাণ অর্থ তিনি জোগাড় করবেন বড়লোকদের ওপর করের হার বাড়িয়ে। 

তিনি বলেছেন, সাধারণ মানুষের ওপর কোনও বাড়তি কর চাপানো হবে না। যাদের আয় চার লাখ ডলার বা তার বেশি, তাদের করের হার ২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হবে। ট্রাম্প ক্ষমতায় এসে বড়লোকদের ওপর কর কমিয়ে দিয়েছিলেন। বাইডেন সেটা আবার বাড়িয়ে পরিকাঠামোয় উন্নতির খরচ জোগাড় করতে চান।

বাইডেনের বক্তব্য, তার এই পরিকরল্পনা হল ‘ওয়ানস ইন আ জেনারেশন প্ল্যান’, মানে এক প্রজন্মে একবারই এই ধরনের যোজনা নেওয়া হয় বা নেওয়া যায়। চীন এখন অর্থনীতির ক্ষেত্রে দ্রুত এগিয়ে আসছে। তার মোকাবিলায় মার্কিন অর্থনীতিও বাড়বে। প্রচুর কর্মসংস্থান হবে। পরিকাঠামোর উন্নতি হবে।

বাইডেনের পরিকল্পনা হল, ২০ হাজার মাইল রাস্তার উন্নতি করা হবে এবং হাজার হাজার ব্রিজ সারানো হবে। সরকারি পরিবহন ব্যবস্থার উন্নতিতে দ্বিগুণ খরচ করা হবে এবং প্রচুর ইলেকট্রিক চার্জিং পয়েন্ট তৈরি করা হবে। পানির পাইপ বদল করা হবে এবং নিকাশী ব্যবস্থার উন্নতি করা হবে। পাওয়ার গ্রিড আপগ্রেড করা হবে যাতে ক্লিন এনার্জি দেওয়া সম্ভব হয়। হাসপাতাল, স্কুল ও প্রশিক্ষণ কেন্দ্রগুলো সারানো হবে। এর জন্য প্রয়োজনীয় অর্থ পেতে করপোরেট কর ২১ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হবে। আর কর ব্যবস্থার ফাঁকগুলোও বন্ধ করা হবে। সূত্র: ডয়েচে ভেলে


সময় জার্নাল/ইম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল