বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

রাবির ভর্তি পরীক্ষার আবেদন পড়েনি ৭ হাজার, জিপিএ-৫ পেয়েও বাদ ৩০ হাজার

বৃহস্পতিবার, এপ্রিল ১, ২০২১
রাবির ভর্তি পরীক্ষার আবেদন পড়েনি ৭ হাজার, জিপিএ-৫ পেয়েও বাদ ৩০ হাজার

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত মোট তিন ইউনিটে আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। যা নির্ধারিত মোট আবেদন সংখ্যা থেকে ৭ হাজার ৩৫৪টি কম। 

অপরদিকে বিশ্ববিদ্যালয়ে মোট আসন রয়েছে ৪ হাজার ১৭৩টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ৩১ জন ভর্তিচ্ছু। বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেেেছন বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি সেন্টারের পরিচালক ড. বাবুল ইসলাম। এর আগে বুধবার রাত ১২টায় ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনের সময়সীমা শেষ হয়।

এদিকে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ-৫ থাকার পরেও চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়নি বিজ্ঞান বিভাগের অনেক শিক্ষার্থী। কেবল ‘সি’ ইউনিটেই সেই শিক্ষার্থী সংখ্যা ৩০ হাজার। এছাড়া ‘এ’ ও ‘বি’ ইউনিটে অনেক শিক্ষার্থী জিপিএ-৫ থাকার পরেও চূড়ান্ত আবেদনের সুযোগ থেকে বাদ পড়েছেন।

অধ্যাপক বাবুল ইসলাম বলেন, এবছর ভর্তি পরীক্ষা চূড়ান্ত আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এবার তিন ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আবেদনের সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয়। যা নির্ধারিত সময় পরে মোট তিন ইউনিটে আবেদন সংখ্যা দাড়িয়েছে ১ লাখ ২৭ হাজার ৬৪৬টি। যার মধ্যে এ ইউনিটে ৪৩ হাজার ৫৫৮, বি ইউনিটে ৩৯ হাজার ৮৯৫ এবং সি ইউনিটে ৪৪ হাজার ১৯৪ টি আবেদন পড়েছে। 

তিনি আরও বলেন, প্রতিবছর নির্ধারিত আবেদন সংখ্যা থেকে কিছু কম আবেদন পড়ে। এবারও ৭ হাজার ৩৫৪ টি আবেদন কম পড়েছে। তবে এটা বিগত বছরের তুলনায় অনেক কম বলে জানান তিনি।

জিপিএ-৫ পাওয়র পরও বাদ পড়া প্রসঙ্গে তিনি বলেন, আমাদের এখানে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ কারণে জিপিএ-৫ থাকার পরেও শুধুমাত্র সি-ইউনিটেই বিজ্ঞানের ৩০ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়নি। বিজ্ঞানের যে সব শিক্ষার্থীর এইচএসসিতে শতকরা ৮৪ শতাংশ নম্বর পেয়েছে তারাই মনোনীত হয়েছে বলে জানান অধ্যাপক বাবুল ইসলাম।

বাবুল ইসলাম আরও জানান, একই কারণে ‘এ’ ও ‘বি’ ইউনিটেও বিজ্ঞানের অনেক শিক্ষার্থী জিপিএ-৫ থাকার পরেও চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়নি। তবে এর সংখ্যা নির্দিষ্ট করে বলতে পারেননি এ অধ্যাপক।

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন তিন ধাপে সম্পন্ন হয়েছে। ২৩ তারিখ ১২ টা থেকে শুরু হওয়া এই আবেদন চলে ৩১ মার্চ রাত ১২ টা পর্যন্ত। এছাড়া ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে তিনটি করে মোট ৯ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সময় জার্নাল/ইম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.



স্বত্ব ২০২১ সময় জার্নাল | ডেভেলপার এম রহমান সাইদ