বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

আর স্মার্টফোন তৈরী করবে না এলজি

সোমবার, এপ্রিল ৫, ২০২১
আর স্মার্টফোন তৈরী করবে না এলজি

আন্তর্জাতিক ডেস্ক : নতুন করে আর স্মার্টফোন নির্মাণ করবে না বিখ্যাত ব্র্যান্ড এলজি। দক্ষিণ কোরিয়া ভিত্তিক প্রতিষ্ঠান এলজি ইলেকট্রনিক্স ইনকর্পোরেটেড সোমবার এমন ঘোষণা দিয়েছে।

এলজি জানিয়েছে, ক্রমাগত লোকসানের কারনে তাদের মোবাইল বিভাগকে আর চালিয়ে নেয়া সম্ভব হচ্ছে না। তাই বাজার থেকে তারা পূর্ণাঙ্গভাবে নিজেদের প্রত্যাহার করে নেবে।

এই ঘোষণা কার্যকর হলে এলজিই হবে প্রথম কোন ব্র্যান্ড যারা বাজার থেকে নিজেদের পরিপূর্ণভাবে সরে যাচ্ছে।

এলজি কর্তৃপক্ষ জানিয়েছে যে মোবাইল বিভাগে তারা গত ছয় বছরে প্রায় ৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান করেছে। তীব্র প্রতিযোগীতামূলক এই খাত থেকে বাদ পড়ে যাওয়ার পর তারা মূলতঃ বৈদ্যুতিক গাড়ির যন্ত্রাংশ, সংযুক্ত ডিভাইস এবং স্মার্ট বাড়ির মত প্রবৃদ্ধির দিকে মনোযোগ দিতে পারবে।

তবে এই সিদ্ধান্তে এলজি উত্তর আমেরিকায় তার ১০ শতাংশ শেয়ার রেখে যাবে, যেখানে তারা ৩ নং ব্র্যান্ড। সেখানে স্মার্টফোন টাইটান্স অ্যাপল ইনকর্পোরেটেড এবং স্যামসাং ইলেকট্রনিক্স দ্বারা পরিচালিত হবে।

নিজেদের ভালো সময়ে, এলজি অতি-প্রশস্ত কোণ সমৃদ্ধ ক্যামেরা সহ বেশ কিছু মোবাইল ফোন উদ্ভাবনে সঙ্গে বাজারে একচেটিয়া ছিল এবং একবার ২০১৩ সালে স্যামসাং এবং অ্যাপলের পিছনে বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা ছিল।

কিন্তু পরবর্তীতে, এর ফ্ল্যাগশিপ মডেল সফটওয়্যার এবং হার্ডওয়্যার উভয় বিভাগে তাদের উদ্ভাব কয়েকটি দুর্ঘটনা তৈরী করে। এতে করে ধীর সফটওয়্যার আপডেট সঙ্গে ব্র্যান্ডটিও ধীরে ধীরে পিছিয়ে যেতে থাকে।

বিশ্লেষকরা চীনা প্রতিদ্বন্দ্বীদের তুলনায় বিপণনে দক্ষতার অভাবের জন্য কোম্পানির সমালোচনা করেছেন।

বর্তমানে স্মার্টফোনের বৈশ্বিক শেয়ার মাত্র ২ শতাংশ এলজি দখল করছে। গবেষণা সরবরাহকারী কাউন্টারপয়েন্ট অনুসারে এটি গত বছর ২৩ মিলিয়ন ফোন পাঠিয়েছে যা স্যামসাং-এর জন্য ২৫৬ মিলিয়ন ফোনের সাথে তুলনা করা হয়েছে।

উত্তর আমেরিকা ছাড়াও, এটি ল্যাটিন আমেরিকায় একটি বিশাল উপস্থিতি আছে, যেখানে এটি ৫ নং ব্র্যান্ড হিসাবে স্থান দখল করে আছে।

কেপ ইনভেস্টমেন্ট এন্ড সিকিউরিটিজের একজন বিশ্লেষক পার্ক সাং-সুন বলেন, "এলজির নিজেকে প্রত্যাহারের ফলে দক্ষিণ আমেরিকায়, স্যামসাং এবং চীনা কোম্পানি যেমন অপ্পো, ভিভো এবং শাওমি উপকৃত হবে বলে আশা করা হচ্ছে।"

যদিও অন্যান্য সুপরিচিত মোবাইল ব্র্যান্ড যেমন নকিয়া, এইচটিসি এবং ব্ল্যাকবেরির মতো ব্র্যান্ড যারা তাদের শীর্ষস্থান হারিয়েছে, তবে তারা এখনো বাজার থেকে পুরোপুরি অদৃশ্য হয়নি।

এলজি'র স্মার্টফোন বিভাগ - এর পাঁচটি বিভাগের মধ্যে ক্ষুদ্রতম, যা রাজস্বের মাত্র ৭ ভাগ যা চলতি বছেরর ৩১ জুলাইয়ের মধ্যে আরো কমে যাবে বলে আশা করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ায়, স্মার্টফোন বিভাগের কর্মীদের অন্যান্য এলজি ইলেকট্রনিক্স ব্যবসা এবং সহযোগীদের কাছে সরানো হবে যখন কর্মসংস্থানের বিষয়ে অন্য কোথাও স্থানীয় পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এতে আরো বলা হয়েছে, এলজি বিদ্যমান মোবাইল পণ্যের গ্রাহকদের জন্য একটি নির্দিষ্ট সময়ের জন্য সার্ভিস সাপোর্ট এবং সফটওয়্যার আপডেট প্রদান করবে যা অঞ্চল অনুযায়ী পরিবর্তিত হবে।

যদিও স্মার্টফোন বিভাগটির কিছু অংশ ভিয়েতনামের ভিনগ্রুপের কাছে বিক্রি করার কথা ছিল। কিন্তু সূত্র বলছে, শর্তাবলী নিয়ে মতপার্থক্যের কারণে সেটি এখনো চূড়ান্ত হয়নি।

এসজে/এমএম


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল