বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২

গৃহবধু জামিলা যেভাবে অবসটেট্রিক ফিস্টুলা থেকে মুক্তি পেল

সোমবার, মে ২৩, ২০২২
গৃহবধু জামিলা যেভাবে অবসটেট্রিক ফিস্টুলা থেকে মুক্তি পেল

ডা. সাঈদ সুজন :

আবুল দ্বিতীয় বিবাহ করবে বলে প্রস্তুতি নিচ্ছে। প্রথম বউকে সে তালাক দিয়েছে। কারন হিসেবে দেখাইছে, তার বউয়ের কাছে নাকি যাওয়া যেতো না। শরীর থেকে পচা গন্ধ আসত। তার বউ নাকি বাচ্চাদের মত বিছানায় প্রস্রাব করে দিত। দিনের বেলা বসে থাকলেও নাকি জামা কাপড় ভিজে যাইতো। তাই নাকি গ্রামের কোনো মানুষ আবুলের আগের বউ জমিলার কাছে আসত না। জমিলাকে অনেক শখ করেই বিয়ে করেছিল। গায়ে গতরে সুন্দরী ছিল, খুব গুনবতী ছিল। কিন্তু পাড়ার লোকে ঐ প্রস্রাব নিয়া বাজে কথা সহ্য করতে না পেরেই তালাক দিয়েছে আবুল। 

আবুলের গ্রামের ছেলে রাকিব। কেবল মেডিকেল থেকে এমবিবিএস পাশ করে গ্রামে এসেছে। সেও শুনল ঐ কথা। সে নিজেই আবুলের আগের বউ জমিলাদের বাড়িতে গেলো। কি হয়েছিল, সেটা জানতে। জমিলা বললো – “আমাদের ওনার সাথে আমার কোনো ঝগড়া বিবাদ ছিল না। কিন্তু আমার প্রথম বাচ্চাটা হওয়ার পর থেকেই সে যেন কেমন হইয়ে গেলো। আমার বাচ্চা হওয়ার পর থেকেই আমি আর প্রস্রাব ধইরা রাখতে পারি না। এমনি এমনি প্রস্রাব ঝড়তে থাকে। প্রস্রাবের গন্ধে আমার কাছে কেউ আসত না। আমি সমাজ থেকে আলাদা একটা প্রাণী হয়ে গেলাম”। 

কিভাবে বাচ্চা হয়েছিল জিজ্ঞাসা করতেই তার চোখের কোনায় এক ফোঁটা জল গড়িয়ে পড়ল। বাচ্চা হওয়ার সময় তার বাচ্চা আটকে গিয়েছিল। সাড়া দিন গড়িয়ে পরের দিন সকালে অনেক টানাটানি করে বাচ্চা হয়েছিল। আল্লাহর রহমতে জমিলা বেঁচে গেলেও বাচ্চাটা মারা গিয়েছিল।

রাকিব হিস্ট্রি নিয়েই বুঝে গেলো জমিলার VESICOVAGINAL  FISTULA ডেভেলপ করেছে। তাই সে তার গাইনী ম্যাডামের সাথে যোগাযোগ করে জমিলা কে নিয়ে গেলেন চিকিৎসার জন্য ঢাকায়। একটা ছোট্ট অপারেশন সাকসেসফুল হয়েই জমিলা তার পূর্বের জীবন ফিরে পায়। আবুল দ্বিতীয় বিবাহ করে। কিন্তু সেটা জমিলাকেই। এবার ঘটক ছিল রাকিব।

বলা হয়ে থাকে – প্রতি বছর অবসটেট্রিক ফিস্টুলার শিকার প্রায় ১ লাখ মা। যার প্রায় ৮৫%-৯৫% ছোট্ট একটা সার্জারী করেই ঠিক করা সম্ভব। কিন্তু এই কথা জানে না জনগন। এখনো মানুষ রয়ে গেছে ভ্রান্ত ধ্যান-ধারনা ও পুরানো যুগের দাই প্রথার মধ্যে। 

ফিস্টুলা রোগে শরীরের বিভিন্ন নালীর মধ্যে রাস্তা তৈরী হয়। যেমন- প্রস্রাবের রাস্তার সাথে পায়খানার রাস্তা, প্রস্রাবের রাস্তার সাথে চামড়া, পায়খানার রাস্তার সাথে চামড়ার ইত্যাদি। তাই escape theory দিয়ে ঐ অরগানের কন্ট্রোল হারায় বডি। 

সময় মত চিকিৎসা নিলে সম্পূর্ন সুস্থ হয় এই রোগ।

 #আজ  বিশ্ব ফিস্টুলা দিবস। 

"মাতৃত্ব যেন হয় পরম আনন্দের"।


লেখক : এমবিবিএস (এমএমসি), বিসিএস (স্বাস্থ্য), এমএস (ইউরোলজি)। 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল