শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ভুল করে নির্মাণাধীন বন্দরে বিমান ল্যান্ড করালেন পাইলট

সোমবার, এপ্রিল ৫, ২০২১
ভুল করে নির্মাণাধীন বন্দরে বিমান ল্যান্ড করালেন পাইলট

আন্তর্জাতিক ডেস্ক : ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি পণ্যবাহী বিমান আদ্দিস আবাবা থেকে জাম্বিয়ায় উড়ে গিয়ে দুর্ঘটনাক্রমে একটি বিমানবন্দরে অবতরণ করে যা এখনও নির্মাণাধীন রয়েছে। একজন সরকারী কর্মকর্তা এবং বিমান সংস্থা সোমবার এ কথা জানিয়েছে।

বিমানটি রবিবার জাম্বিয়ার উত্তর কপারবেল্ট প্রদেশের অসম্পূর্ণ বিমানবন্দরে টারম্যাকে অবতরণ করে। অথচ এটি থেকে বর্তমান বন্দর প্রায় ১৫ কিলোমিটার (নয় মাইল) দূরে সাইমন মাওয়ানসা কাপওয়েওয়ে আন্তর্জাতিক বিমানবন্দর।

পরিবহন মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিসহেক লুঙ্গু বলেছেন, পাইলট "ত্রুটির কারণে" ভবিষ্যতের কপারবেল্ট আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছেন।

লুঙ্গু এএফপিকে বলেন, "যখন তিনি অবতরণ করতে যাচ্ছিলেন তখন তিনি রাডারের সাথে যোগাযোগ করছিলেন এবং তারা তাকে বলেছিল, 'আমরা আপনাকে দেখতে পাচ্ছি না'।

"তাই তিনি তার দৃষ্টি ব্যবহার করেছিলেন কারণ তার কোনও নিয়ন্ত্রণ ছিল না এবং এখনও নির্মাণাধীন একটি বিমানবন্দরে অবতরণ করেছিলেন।"

লুঙ্গু আরও যোগ করেছেন যে কোনও ক্ষয়ক্ষতির ফলে হয়নি এবং তদন্তকারীরা এই ঘটনার বিষয়ে একটি "ব্যাপক প্রতিবেদন" দাখিল করবেন।

পরে অবশ্য পাইলট বিমানটিকে তার মূল গন্তব্যে উড়িয়ে নিয়ে যান।

ইথিওপিয়ান এয়ারলাইন্স এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছে এবং বলেছে যে জাম্বিয়ার কর্তৃপক্ষের সহযোগিতায় বিস্তারিত তদন্ত করা হচ্ছে।

এক প্রতিক্রিয়ায় একজন মুখপাত্র বলেছেন, বিদ্যমান বিমানবন্দরটির মতো "একই রানওয়ে-হেডিং ওরিয়েন্টেশন" সহ একটি নতুন বিমানবন্দর নির্মাণের বিষয়ে পাইলটদের অবহিত করা হয়নি।

"নোটাম (বিমানকর্মীদের নোটিশ) ছিল না... এবং দুটি বিমানবন্দরের মধ্যে ঘনিষ্ঠতা এই ঘটনায় অবদান রাখতে পারে," মুখপাত্র বলেন।

জাম্বিয়া আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম তামা উৎপাদক, তথাকথিত কপারবেল্টে পাওয়া বেশিরভাগ খনিজ।

প্রদেশের নতুন চীনা নির্মিত বিমানবন্দরটি খোলার কথা ছিল প্রাথমিকভাবে ২০২০ সালের মাঝামাঝি, কিন্তু করোনাভাইরাস মহামারীর কারণে বিলম্বিত হয়।

একবার সম্পূর্ণ হয়ে গেলে, $397 মিলিয়ন সুবিধাটি তার পূর্বসূরির চেয়ে বেশি বহন ক্ষমতা পাবে, আপগ্রেড করা সুবিধাগুলি এবং রানওয়ের 3,500 মিটার (গজ)।

কার্গো ফ্লাইট ইথিওপিয়ান এয়ারলাইন্সকে মহামারীর সময় আর্থিকভাবে কার্যকর থাকতে সহায়তা করেছে, আফ্রিকার বৃহত্তম ক্যারিয়ার কয়েক ডজন যাত্রীবাহী বিমানকে মালবাহী পরিবহনকারী হিসাবে পুনরায় তৈরি করেছে।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল