শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

প্রখ্যাত ইতিহাসবিদ আবু মহামেদ হবিবুল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

বৃহস্পতিবার, জুন ২, ২০২২
প্রখ্যাত ইতিহাসবিদ আবু মহামেদ হবিবুল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক :

প্রখ্যাত ইতিহাসবিদ ও শিক্ষক আবু মহামেদ হবিবুল্লাহর মৃত্যুবার্ষিকী ৩৮তম আজ। এই জ্ঞানতাপস ১৯৮৪ সালের ৩ জুন মৃত্যুবরণ করেন। পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার বাবুনিয়া নামক গ্রামে ১৯১১ সালের ৩০ নভেম্বর জন্মগ্রহণ করেন। 
তিনি ১৯২৬ সালে হুগলী মাদ্রাসা থেকে কৃতিত্বের সঙ্গে ম্যাট্রিক পাস করেন এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩৩ সালে ইতিহাসে প্রথম শ্রেণিতে এমএ সম্পন্ন করে- তিনি ইতিহাসে উচ্চশিক্ষার জন্য লন্ডনে যান। ১৯৩৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে। দেশে ফিরে তিনি ১৯৩৮ সালে প্রথমে কলকাতা মাদ্রাসার গ্রন্থাগারিক পদে যোগদান করেন। ১৯৩৯ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েট বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৪০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে লেকচারার হন। দীর্ঘ ১০ বছর চাকরি করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে রিডার পদে যোগদান করেন। ১৯৭৬ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৭৫ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান পদ অলংকৃত করেন। তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন, ১৯৮২ সাল থেকে আমৃত্যু তিনি বাংলা একাডেমির সভাপতি ছিলেন।

মুক্তবুদ্ধির চর্চা ও জীবনবোধের সাহসী মানুষ আবু মহামেদ হবিবুল্লাহ নিঃসন্দেহে বাংলাদেশে ইতিহাস ও বুদ্ধিবৃত্তি চর্চার আলোকবর্তিকা। তার প্রধান পরিচয় তিনি একজন আকড় সন্ধানী ইতিহাসবিদ ও গবেষক। ইতিহাসের বিভিন্ন বিষয়ে তিনি মৌলিক গবেষণা গ্রন্থ ও বাংলা ও ইংরেজি ভাষায় শতাধিক প্রবন্ধ রচনা ছাড়াও বেশ কিছু অনুবাদ ও সম্পাদনা কাজ করেছেন। তার রচিত The Foundation of Muslim Rule in India গ্রন্থটি একটি নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ উঁচুমানের গবেষণা কর্ম হিসেবে বিশেষভাবে সমাদৃত হয়েছে। সমাজ, সংস্কৃতি ও ইতিহাস তাঁর আরেকটি উল্লেখযোগ্য গ্রন্থ। এটি মূলত বিভিন্ন সময়ে তাঁর লেখা ১৩টি প্রবন্ধের একটি সংকলন গ্রন্থ। তার অনূদিত গ্রন্থের মধ্যে আলবেরুনীর ভারতত্ত্বের কথা সর্বাগ্রে উল্লেখযোগ্য। এছাড়াও তিনি মির্জা শেখ ইতিসামুদ্দিনের ভ্রমণকাহিনী শিগার্ফ-নামা এ বিলায়েত এর বিলায়েতনাম শিরোনামে বাংলায় আনুবাদ করেন।

তিনি একজন সৃজনপ্রয়াসী দক্ষ সংগঠকও। সত্যনিষ্ঠ ইতিহাস সাধনার আন্তরিক তাগিদ থেকে তিনি ১৯৬৬ সালে ‘বাংলাদেশ ইতিহাস পরিষদ’ নামক একটি সংগঠন প্রতিষ্ঠা করেন। বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি প্রতিষ্ঠায় তিনি ছিলেন অগ্রণীদের অন্যতম।

উল্লেখ্য আজ তার জীবন ও কর্মকে স্মরণ করে (সাহিত্য সওগাত) 'মজলিশ' একটি অনলাইন আলোচনার আয়োজন করেছে। রাত ৯টায় তাদের ফেসবুক পেইজে প্রচারিত হবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল