মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২

তিতুমীর কলেজে চিকিৎসাকেন্দ্রের বদলে রয়েছে 'ফার্স্ট এইড বক্স'

বুধবার, জুন ৮, ২০২২
তিতুমীর কলেজে চিকিৎসাকেন্দ্রের বদলে রয়েছে 'ফার্স্ট এইড বক্স'

মো: মাইদুল ইসলাম: 

সময়টা বুধবার (১ জুন) দুপুর ১:০৫ মিনিট। সরকারি তিতুমীর কলেজের বিজ্ঞান ভবনের নিচে দেখা গেল এক অসুস্থ শিক্ষার্থী কে রিকশায় উঠানো হচ্ছে। এরপর ওই শিক্ষার্থীর সহপাঠী ও বিভাগের সিনিয়ররা তাকে নিয়ে যায় ক্যাম্পাসের পাশের মহাখালী বক্ষব্যাধী হাসপাতালে। সেখানে তাকে জরুরী বিভাগে চিকিৎসা প্রাথমিক চিকিৎসার পর ঢাকা মেডিকেলে রেফার্ড করা হয়। খোঁজ নিয়ে জানা যায় ক্লাস চলাকালীন হঠাৎ হাত-পা অবশ ও শ্বাসকষ্ট অনুভব করেন মনোবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মমো। 

ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য কোন মেডিকেল সেন্টার না থাকায় তাকে নিয়ে যেতে হল হাসপাতালে। এরকমভাবে ক্লাস করতে বা পরীক্ষা দিতে এসে অনেক শিক্ষার্থীই অসুস্থ হয়ে পড়েন কলেজে। তবে কোন চিকিৎসা সেবার ব্যবস্থা নেই শিক্ষার্থীদের জন্য।

রাজধানীর মহাখালীতে অবস্থিত সরকারি তিতুমীর কলেজে শিক্ষার্থীদের জন্য নেই কোন ডাক্তার বা চিকিৎসা কেন্দ্র। তাইতো ক্যাম্পাসে কোন শিক্ষার্থী অসুস্থ হয়ে গেলে তৎক্ষনাৎ কোন চিকিৎসা সেবা পাননা শিক্ষার্থীরা। উপাধ্যক্ষর রুমে শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার জন্য 'ফাস্ট এইড বক্স' থাকলেও সেটা সম্পর্কে জানেনা শিক্ষার্থীরা। 

জানা যায়, এক সময় মেডিকেল সেন্টার ছিল তিতুমীর কলেজে তবে দীর্ঘদিন ধরে সেটা বন্ধ রয়েছে। কলেজ ক্যাম্পাস ঘুরে দেখা যায় শহীদ বরকত মিলনায়তনের পাশে একটি কক্ষে মেডিকেল সেন্টার এর নাম ফলক রয়েছে। তবে সেটা এখন ব্যবহৃত হয় অন্যান্য কাজে।

মেডিকেল সেন্টারের ব্যাপারে কলেজের মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাঈম হোসাইন বলেন, দূর্ভাগ্যজনক হলেও চরম সত্য যে আমাদের ক্যাম্পাসে কেউ অসুস্থ হয়ে গেলে তাকে ফার্স্ট এইড তো দূরের কথা, তাকে কোনো একটা রুমে(ক্লাসরুম বাদে)বসিয়ে বা শুইয়ে বিশ্রামের ব্যবস্থা করা যাবে , সে ব্যবস্থা নেই। এছাড়া আমাদের ক্যাম্পাসের কাছাকাছি কোনো সরকারি হাসপাতাল নেই, যেখানে নিয়ে গিয়ে জরুরি বিভাগে চিকিৎসার ব্যবস্থা করা যাবে।যে তিনটি হাসপাতাল রয়েছে ক্যাম্পাসের কাছে তারা সবাই স্পেশালাইড।তারা জেনারেল রোগীদের চিকিৎসা দেয়না। তাই আমাদের ক্যাম্পাসে একটি মেডিকেল সেন্টারের ব্যবস্থা করা অতীব জরুরী।

আশাকরি আমাদের অভিভাবকদ্বয় এ ব্যাপারে পদক্ষেপ গ্রহন করবেন।

ক্যাম্পাসে একটি মেডিকেল সেন্টার প্রয়োজন উল্লেখ করে তিতুমীর কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো: মহিউদ্দিন বলেন, পরবর্তী ৮ জুন একাডেমিক মিটিং এ কলেজে মেডিকেল সেন্টার ও ডাক্তার নিয়োগের ব্যাপারে আলোচনা করবেন।

সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা বলেন, ক্যাম্পাসে চিকিৎসক নিয়োগের ব্যাপারে একাডেমিক মিটিং এ আলোচনা করবেন। 




Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল