শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ধর্ষকের সাথে ধর্ষিতার বিয়ে

মঙ্গলবার, এপ্রিল ৬, ২০২১
ধর্ষকের সাথে ধর্ষিতার বিয়ে

এহসান রানা, ফরিদপুর : ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় এক কিশোরীকে ধর্ষণ করার ঘটনা ঘটে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দিলেও এ ব্যাপারে পুলিশ কোন আইনগত ব্যবস্থা নিতে পারেনি। ধর্ষণের পাঁচদিন পর স্থানীয় শালিশের মাধ্যমে ধর্ষকের সাথে ধর্ষিতার বিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।

জানা যায়, গত সোমবার  (২৯ মার্চ) উপজেলার পরমেশ্বদী ইউনিয়নের ময়েনদিয়া খালপাড় গ্রামে ১৫ বছর বয়সী সপ্তম শ্রেণির এক কিশোরীকে ধর্ষণ করে ওই গ্রামের শাকিব বিশ্বাস (১৮) নামে এক কাঠ ব্যবসায়ী। ওইদিন বিকেলে ওই কিশোরীর ঘরে ঢুকে তাকে ধর্ষণ করে শাকিব বিশ্বাস। এ সময় কিশোরীর আত্মচিৎকারে আশেপাশের লোকজন এগিয়ে আসলে ধর্ষক শাকিব পালিয়ে যায়। 

২৯ মার্চ রাতেই কিশোরীর বাবা বোয়ালমারী থানায় গিয়ে ধর্ষক শাকিব বিশ্বাসের নামে ধর্ষণের লিখিত অভিযোগ জমা দেন। ওই কিশোরীর বাবা একজন ভ্যান চালক। তিন মেয়ের মধ্যে এই কিশোরীই বড় মেয়ে।

ধর্ষণের ঘটনাটি এলাকায় জানাজানি হলে স্থানীয় কয়েকজন মাতুব্বর গত শনিবার (৩ এপ্রিল) রাতে কিশোরীর বাড়িতে শালিসে বসে ধর্ষকের সাথে ধর্ষিতার বিয়ে দেন। তবে কিশোরী অপ্রাপ্তবয়স্ক হওয়ায় এ বিয়ের কোনো কাবিন করা সম্ভব হয়নি। পরেদিন রবিবার ছেলে-মেয়ে দুইজনে ফরিদপুর আদালতে গিয়ে কোর্ট এভিডেভিট করেন।


মঙ্গলবার (৬ ই মার্চ)  এ ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলার পরমেশ্বরদী ইউনিয়ন আওয়ামী লীগের মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক ও ময়েনদিয়া বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক মান্নান মাতুব্বর বলেন, ছেলে-মেয়ে দু’জনে খালাতো ভাই-বোন। তারা ফোনে কথা বলাবলি করতো। আসলে ধর্ষণ হয় নাই। গ্রামে ভালো-খারাপ দুই ধরনের মানুষ থাকে। হইয়তো কোনো খারাপ মানুষ মেয়ের পরিবারকে ফুসলিয়ে থানায় অভিযোগ করায় ছিলো।

শনিবার রাতে স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা শালিসে বসে তাদের শরিয়ত মোতাবেক কলমা পড়িয়ে দেওয়া হয়। ছেলে-মেয়ের দু’জনেরই বয়স কম হওয়ায় কাবিন করা সম্ভব হয়নি। পরেরদিন রবিবার ছেলে-মেয়ে দুইজন ফরিদপুরে গিয়ে আইনজীবী ধরে আদালতের মাধ্যমে এফিডেবিট করেছে। দুই পরিবারই অসহায় এজন্য বিষয়টি সামাজিক ভাবে নিস্পত্তি করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে শাকিব বিশ্বাসের মা ঝর্ণা বেগম জানান, আমার ছেলেকে নিয়ে ঝামেলা হয়েছিল। তবে সে ঝামেলা মাতুব্বরা শালিসে বসে মিমাংসা করে দিয়েছেন। আমাদের দুই পরিবারের মধ্যে ভুল বোঝাবুঝি অবসান হয়েছে।

এ ব্যাপারে পরমেশ্বরদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আলম মিনা মুকুল বলেন, আমি গত শুক্রবার জানতে পারি ময়েনদিয়ার খালপাড়ায় বাল্য বিবাহ হচ্ছে। এ ঘটনা পুলিশ ফাড়িতে জানালে পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুই পরিবারকে বিয়ে দিতে নিষেধ করে আসেন। কিন্ত আজকে শুনলাম ধর্ষনের ঘটনা। যাই হোক আমরা আইনের উর্ধে কেউ নন।

ধর্ষণের অভিযোগের তদন্তকারী কর্মকর্তা বোয়ালমারী থানার সহকারি উপ-পরিদর্শক আব্দুল আজিজ বলেন, ধর্ষনের লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থলে দুই বার গিয়েও শাকিব বিশ্বাসকে পায়নি। তাকে পেলে আটক করে পরবর্তী আইনি ব্যবস্থা তদন্ত সাপেক্ষে নেওয়া হতো। 

তার আগেই ময়েনদিয়া এলাকার মান্নান মাতুব্বর জানায়, তারা স্থানীয় ভাবে বসে বিষয়টি মিমাংশার চেষ্টা করছেন। দুই পরিবারই গরীব। তারা দুই পরিবারই বিয়ে দিতে ও করতে সম্মত আছে। পরে আমি বিষয়টি তদন্ত ওসি স্যার মো. আবুল খায়ের মিয়ার সাথে কথা বলি। স্যার বলেন, বৃহত্তর স্বার্থে ক্ষুদ্রতর স্বার্থ ত্যাগ করা যেতে পারে। 

তিনি আরো বলেন, মান্নান মাতুব্বরের শালিস নামা থানায় জমা দেবে বলে জানিয়েছেন। সেটি এখনও আমরা হাতে পাইনি। হাতে পেলে বুঝবো এ ঘটনার কি সমাধান দেওয়া হয়েছে। শালিস বৈঠকে তিনি উপস্থিত ছিলেন কিনা জানতে চাইলে তিনি জানান, আইনশৃংখলা বাহিনীর কোন সদস্যর তো সেখানে থাকার কথা নয়।

বোয়ালমারী থানার পরিদর্শক (তদন্ত) মো. আবুল খায়ের মিয়ার কাছে এ ঘটনা জানতে চাইলে তিনি বলেন, ধর্ষণের অনেক ঘটনাই তো ঘটে, সব ঘটনা মনে রাখা সম্ভব নয়। ঘটনার তারিখ ও স্থান উল্লেখ করে বললে তিনি বলেন, এ ব্যাপারে আমার কিছু জানা নেই।

সময় জার্নাল/এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল