মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়

শুক্রবার, জুন ১০, ২০২২
মৃত্যুদণ্ড বাতিল হচ্ছে মালয়েশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক: বিচারের ক্ষেত্রে যুগান্তকারী সিদ্ধান্ত নিতে যাচ্ছে মালয়েশিয়ার সরকার। দেশটির সরকার মৃত্যুদণ্ডের নিয়ম বাতিল করতে যাচ্ছে। মালয়েশিয়ার সরকারের এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠনগুলো। শুক্রবার (১০ জুন) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে মালয়েশিয়ার আইনমন্ত্রী ওয়ান জুনাইদি তুয়াংকু জাফর বলেছেন, আদালতের বিবেচনারভিত্তিতে মারাত্মক অপরাধের জন্য বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করে বিকল্প শাস্তির ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, এ পদক্ষেপের মাধ্যমে সরকার সবার মানবাধিকার নিশ্চিতে জোর দিচ্ছে। ফৌজদারি বিচার ব্যবস্থার উন্নতিতে দেশের নেতৃত্বের স্বচ্ছতারও প্রতিফলন ঘটছে।

বিবৃতিতে বলা হয়, এ সম্পর্কিত আইনের সংশোধন করা হবে। যেসব অপরাধের কারণে মৃত্যুদণ্ড কার্যকর করা হতো সেসব বিষয়ে বিকল্প শাস্তি নিশ্চিতে অধিকতর গবেষণা করা হবে।

মালয়েশিয়ার মতো দক্ষিণ এশিয়ার অনেক দেশে কঠোর মাদক আইন বিদ্যমান রয়েছে। এতে মাদকপাচারকারীদের জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল