মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

ঢাবিতে গবেষণায় বরাদ্দ ১.৬৩%, নতুন অর্থবছরে বাজেট বাড়ছে ১০০ কোটি টাকা

রোববার, জুন ১২, ২০২২
ঢাবিতে গবেষণায় বরাদ্দ ১.৬৩%, নতুন অর্থবছরে বাজেট বাড়ছে ১০০ কোটি টাকা

সময় জার্নাল ডেস্ক:  আসন্ন ২০২২-২৩ অর্থবছরের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেট বার্ষিক সিনেট অধিবেশনে উপস্থাপনের অনুমোদন দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট৷ এ ছাড়া ২০২১-২২ অর্থবছরের জন্য সিন্ডিকেট ৮২২ কোটি ৪১ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন করেছে৷ সেই হিসাবে নতুন অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেট ১০০ কোটি টাকা বাড়তে যাচ্ছে৷ তবে নতুন এই বাজেটে গবেষণা খাতে বরাদ্দ করা হয়েছে মাত্র ১৫ কোটি টাকা (মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ)।


চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য গত বছর ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছিল। অর্থাৎ এবার ৯ কোটি ৩৮ লাখ টাকা কম খরচ হয়েছে। আগামী বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বার্ষিক অধিবেশন বসবে। সেখানে আলোচনার পর নতুন অর্থবছরের বাজেট ও চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। সিনেট অধিবেশন সামনে রেখে গতকাল রোববার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেটের এক সভা হয়৷ এতে উপাচার্য মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন৷


সিন্ডিকেট সভা শেষে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট পেশ করেন৷ সভায় এই বাজেট নিয়ে দীর্ঘ আলোচনা করা হয় এবং ওই বাজেট সিনেটের বার্ষিক অধিবেশনে উপস্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়।


পরে একাধিক সিন্ডিকেট সদস্য সময় জার্নালকে জানান সিন্ডিকেটে নতুন অর্থবছরের (২০২২-২৩) জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেটের পাশাপাশি চলতি অর্থবছরের ৮২২ কোটি ৪১ লাখ টাকার সংশোধিত বাজেট পেশ করেন কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য গত বছর ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছিল। অর্থাৎ এবার ৯ কোটি ৩৮ লাখ টাকা কম খরচ হয়েছে। নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত ৯২২ কোটি ৪৮ লাখ টাকার বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে অনুদান হিসেবে ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাতগুলো থেকে ৮৩ কোটি টাকা আয় ধরা হয়েছে। অর্থাৎ বাজেটে সাড়ে ৫৭ কোটি টাকার মতো ঘাটতি থাকবে।


সিন্ডিকেট সদস্যরা জানান, নতুন অর্থবছরের বাজেটে গবেষণা মঞ্জুরি হিসেবে ১৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা মোট বাজেটের ১ দশমিক ৬৩ শতাংশ৷ চলতি অর্থবছরে এই বরাদ্দ ছিল ১১ কোটি টাকা, যা ছিল মোট বাজেটের ১ দশমিক ৩২ শতাংশ। প্রস্তাবিত নতুন বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন হিসেবে মোট বাজেটের ২৯ দশমিক ৫৯ শতাংশ ও ভাতা হিসেবে ২৩ দশমিক ৭৪ শতাংশ ব্যয় ধরা হয়েছে৷



সময় জার্নাল/এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল