শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আইপিএল টিভি স্বত্ব ৩,৫৭৫ কোটিতে বিক্রি

সোমবার, জুন ১৩, ২০২২
আইপিএল টিভি স্বত্ব ৩,৫৭৫ কোটিতে বিক্রি

স্পোর্টস ডেস্ক: ম্যাচপিছু ৫৭.৫ কোটি রুপি- এমন দরেই বিক্রি হলো আইপিএলের টেলিভিশনের সম্প্রচার স্বত্ব। অর্থাৎ পাঁচ বছরের ভারতে টিভি সম্প্রচার স্বত্বের দর ওঠল ২৩,৫৭৫ কোটি রুপি। তবে কোনো সংস্থা সেই নিলামের ‘লড়াইয়ে’ জিতল, সে বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি। একটি মহলের দাবি, বাজিমাত করেছে সোনি।

একাধিক রিপোর্ট অনুযায়ী, সোমবার আইপিএলের সম্প্রচার স্বত্বের নিলামের দ্বিতীয় দিনে প্যাকেজ ‘এ’-র (সব ম্যাচের জন্য ভারতে টিভির সম্প্রচার) লড়াই শেষ হয়েছে ৫৭.৫ কোটি রুপিতে (ম্যাচপিছু)। প্যাকেজ ‘বি’-তে (ভারতের ডিজিটাল স্বত্ব) সোমবার নতুন করে কোনো দর হাঁকা হয়নি। রবিবার ম্যাচপিছু যে ৪৮ কোটি রুপি দর হাঁকা হয়েছিল, সেই দরই চূড়ান্ত হয়েছে। অর্থাৎ ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ১৯,৬৮০ কোটি টাকা।

কোন সংস্থা কোন স্বত্ব জিতেছে, তা এখনও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। সেই পরিস্থিতিতে জল্পনা ক্রমশ বাড়ছে। একাধিক মহলের দাবি, টিভি স্বত্ব (প্যাকেজ ‘এ’) জিতেছে সোনি। যে সংস্থার হাতে আইপিএলের প্রথম ১০ বছরের টিভি সম্প্রচার স্বত্ব ছিল। কারও কারও আবার দাবি, প্যাকেজ ‘এ’ এবং প্যাকেজ ‘বি’ - দুটি স্বত্বই জিতেছে একটি সংস্থা। তবে এখনো চূড়ান্তভাবে কিছু জানানো হয়নি।

আইপিএলের সম্প্রচার স্বত্বের নিলাম
১) টিভির সম্প্রচার স্বত্ব
এবার টিভি সম্প্রচার স্বত্বের বিভাগে বেস প্রাইজ রাখা হয়েছে ৪৯ কোটি রুপিতে (ম্যাচপিছু)। অর্থাৎ পাঁচ বছরের সম্প্রচার স্বত্বের জন্য বেস প্রাইজ হচ্ছে ১৮,১৩০ কোটি টাকা। নিয়ম অনুযায়ী, বেস প্রাইজের ৫০ লাখ টাকা দর হেঁকে বিডিং শুরু করা যাবে। পালটা দর হাঁকার জন্য ৩০ মিনিট বরাদ্দ করা হয়েছে। এমনিতে ৫০ লাখ টাকা কম মনে হলেও সার্বিকভাবে অর্থ মোটেও কম হবে না।কারণ একধাক্কায় পাঁচ বছরের স্বত্ব পেতে একবারের বিডিংয়েই বাড়তি ১৮৫ কোটি টাকার মতো খরচ হবে (মোটামুটি ৩৭০ ম্যাচ হবে)।

২) ডিজিটাল স্বত্ব
আইপিএলের ডিজিটাল স্বত্বের ক্ষেত্রে ম্যাচপিছু বেস প্রাইজ রাখা হয়েছে ৩৩ লাখ টাকা। টিভির সম্প্রচার স্বত্বের মতোই বেস প্রাইজের ৫০ লাখ টাকা (ভারতীয়) দর হেঁকে বিডিং শুরু করা যাবে। নিয়ম অনুযায়ী, সব স্বত্ব পাওয়ার জন্য একইসঙ্গে দর হাঁকা না গেলেও যে সংস্থা টিভি সম্প্রচার স্বত্ব জিতবে, সেই সংস্থা ডিজিটাল স্বত্বও জিততে পারে। ডিজিটাল স্বত্ব জয়ী সংস্থাকে চ্যালেঞ্জ ছুড়তে পারে। সেক্ষেত্রে জয়ের অর্থের উপর (ডিজিটাল স্বত্বের) দর হাঁকা যাবে। ম্যাচপিছু এক কোটি টাকা বিড করতে হবে।

৩) বিশেষ ম্যাচের ডিজিটাল সম্প্রচার স্বত্ব (পোশাকি ভাষায় নন-এক্সক্লুসিভ ডিজিটাল)
সেই ‘নন-এক্সক্লুসিভ ডিজিটাল’ বিভাগের আওতায় মোট ১৮ টি ম্যাচ (উদ্বোধনী ম্যাচ, প্লে-অফের ম্যাচ এবং ডবল হেডারের সন্ধ্যার ম্যাচ) থাকবে। আগামিকাল (সোমবার) সেই বিভাগে বিডিং হবে। প্রতি ম্যাচের বেস প্রাইজ ধার্য করা হয়েছে ১৬ কোটি টাকা। সংশ্লিষ্ট মহলের মতে, ওই বিডিংয়ের যুদ্ধ অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে। কারণ যে সংস্থা ডিজিটাল স্বত্ব জিতবে, তারা ‘নন-এক্সক্লুসিভ ডিজিটাল’ বিভাগের স্বত্ব হাতে রাখতে চাইবে। ফলে লড়াইটা জোরদার হবে।

৪) বিশ্বের বাকি দেশের সম্প্রচার স্বত্ব
বিভিন্ন এলাকার টিভি সম্প্রচারের স্বত্বের জন্য ম্যাচপিছু তিন কোটি টাকা ধার্য করা হয়েছে।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল