মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

গরমে হঠাৎ নিম্ন রক্তচাপ যেভাবে মিলবে সমাধান

রোববার, জুলাই ৩, ২০২২
গরমে হঠাৎ নিম্ন রক্তচাপ যেভাবে মিলবে সমাধান



সময় জার্নাল ডেস্ক: অনেকেই মনে করেন উচ্চ রক্তচাপের চেয়ে নিম্ন রক্তচাপ শরীরের জন্য কম ক্ষতিকর। কিন্তু ধারণাটি সঠিক নয়। গরমকালে এমনও সময় আসে, যখন রোদ-তাপে রক্তচাপ হঠাৎ অনেকটা নেমে যায়। তখন কাজ করার শক্তি মেলে না। মাথা ঘোরে। চোখ যেন অন্ধকার হয়ে আসে।


গরমকালে রাস্তায় চলতে গিয়ে কোনো দিনও এমন পরিস্থিতির সম্মুখীন হননি, এমন মানুষ কমই আছেন।বেশি সময়ের জন্য রক্তচাপ নেমে গেলে দেখা দিতে পারে বড়সড় বিপদ। স্ট্রোক, হৃদরোগ তো হয়েই থাকে। তার সঙ্গে কিডনি বিকল হওয়ার আশঙ্কা থাকে। 


অতটা বিপজ্জনক পরিস্থিতি না হলেও রক্তচাপ নেমে গিয়ে কাঁপুনি হতেই পারে। তাই রক্তচাপ পড়তে শুরু করেছে মনে হলে হতে হবে সতর্ক।কয়েকটি ঘরোয়া পদ্ধতি জেনে রাখলেই চলবে। তা হলেই আর পথঘাটে বিপদে পড়তে হবে না-


১) কিছুটা নুন-জল খেতে পারেন। এমনিতে বলা হয় সোডিয়াম কম খেতে। কিন্তু যাদের রক্তচাপ নেমে যাওয়ার প্রবণতা থাকে, তাদের ক্ষেত্রে বিষয়টি হতে হবে একেবারেই উল্টো। নুন খেলে উঠবে রক্তচাপ।২) পা মুড়ে, একটি পায়ের উপর আর একটি তুলে বসলে অনেক সময়ে রক্তচাপ বাড়ে। হঠাৎ রক্তচাপ পড়তে শুরু করলে এই পদ্ধতি কাজে লাগতে পারেন।


৩) বেশি করে জল খাওয়াও জরুরি। তাতেও অনেকটা আরাম মিলতে পারে হঠাৎ রক্তচাপ কমতে থাকলে।


৪) রক্তচাপ কমতে থাকলে এক জায়গায় বসুন কিছুক্ষণ। অতি দ্রুত নড়াচড়া করার চেষ্টা করবেন না। কারণ তার জন্য মাথা ঘোরা, গা গোলানো, মাথা ঝিমঝিম করা বাড়ে। এমনকি, অজ্ঞান হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।

 

৫) অল্প অল্প করে খাবার খেতে থাকুন। বেশিক্ষণ খালি পেটে থাকবেন না। তাতেও অনেক সময়ে রক্তচাপ কমে যাওয়ার সমস্যা হয়।

 

এসএম



Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল