বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

মহিন্দা ও বাসিলের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা

শুক্রবার, জুলাই ১৫, ২০২২
মহিন্দা ও বাসিলের ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক:

শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট সাবেক প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসে, সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকস এবং কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর অজিত নিভার্দ ক্যাবরালের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। ২৮ জুলাই পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

পদত্যাগকারী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে যাওয়ার প্রেক্ষাপটে তাদের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হলো। সুপ্রিম কোর্টে দায়ের করা ফান্ডামেন্টাল রাইটস পিটিশনের আলোকে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

পিটিশন দায়েরকারীদের মধ্যে সিলন চেম্বার অব কমার্সের সাবেক চেয়ারম্যান চন্দ্র জয়ারত্নে, সাবেক চ্যাম্পিয়ন সাঁতারু জুলিয়ান বোলিংসহ বেশ কয়েকজন রয়েছেন।

জনরোষ এড়াতে বুধবার ভোরে দেশ ছেড়ে পালিয়ে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ভারত মহাসাগরের আর এক দ্বীপরাষ্ট্র মালদ্বীপ ঘুরে তিনি সিঙ্গাপুরে গেছেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেও রাজাপাকসে পরিবারের দল শ্রীলঙ্কা পড়ুজনা পেরমুনা (এসএলপিপি)-র সাথে ঘনিষ্ঠতার কারণে ইতিমধ্যেই বিক্ষোভকারীদের টার্গেট হয়েছেন তিনি। এই পরিস্থিতিতে একাধিক নেতা দেশ ছাড়তে পারেন বলে জল্পনা শোনা গিয়েছিল শ্রীলঙ্কায়।

প্রবল আর্থিক সঙ্কটের কারণে গণবিক্ষোভের জেরে মে মাসে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মাহিন্দা। সে সময় তার সরকারি বাসভবন ‘টেম্পল ট্রি’-তে হামলা চালিয়েছিল বিক্ষুব্ধ জনতা। এর পর থেকে আর প্রকাশ্যে দেখা যায়নি তাকে।

রাজাপাকসে পরিবারের ছোট ভাই তথা সে দেশের সাবেক অর্থমন্ত্রী বাসিল গত সোমবার কলম্বো থেকে বিমানে চড়ে পালানোর চেষ্টা করেছিলেন বলে অভিযোগ। কিন্তু বাসিলকে বিমানেই উঠতে দেয়া হয়নি বলে দাবি শ্রীলঙ্কার কয়েকটি সংবাদমাধ্যমের।

শ্রীলঙ্কা পার্লামেন্টের স্পিকার ওয়াই অবেবর্ধনে শুক্রবার বলেন, ‘আইনগতভাবে বৃহস্পতিবার ইস্তফা দিয়েছেন গোতাবায়া। আগামী ২০ জুলাই পূর্বনির্ধারিত সূচি মেনেই নয়া প্রেসিডেন্ট নির্বাচন হবে।’

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল