মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২

কেন্দ্রীয় গ্রন্থাগার পরিষদের সভাপতি মালিক খসরু, পিপিএম ও মহাসচিব হাবিবা রহমান খান এম.পি

মঙ্গলবার, জুলাই ১৯, ২০২২
কেন্দ্রীয় গ্রন্থাগার পরিষদের সভাপতি মালিক খসরু, পিপিএম ও মহাসচিব হাবিবা রহমান খান এম.পি

সময় জার্নাল ডেস্ক: বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ এর জাতীয় নির্বাহী কমিটি: ২০২২-২৪ দ্বিবার্ষিক মেয়াদকালের নির্বাচনে  সভাপতি হিসেবে বিজয়ী হয়েছেন পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর ট্রাস্টি ও বাংলাদেশ পুলিশের সাবেক এআইজি মালিক খসরু পিপিএম ও মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খান এম পি জনকল্যাণ পাঠাগার নেত্রকোনা এর সভাপতি ও জাতীয় সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী। সোমবার বিকালে সংগঠনটির প্রধান নির্বাচন কমিশনার আমানুল্লাহ আমানের স্বাক্ষরে এই তথ্য প্রকাশ করা হয়।


নির্বাচনে অংশ নেন সাবেক কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও সারাদেশের ৬০টি জেলার বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ এর জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ। সংগঠনটি সমগ্র দেশে বইপড়া আন্দোলন ছড়িয়ে দিতে গত ২০০৮ সাল হতে দেশব্যাপী গ্রাম ভিত্তিক গণপাঠাগারের মাধ্যমে কাজ করে যাচ্ছে। বিশেষ করে ছাত্র ও যুব সমাজকে বিভিন্ন অসামাজিক কার্যকলাপ হতে ফিরিয়ে আনতে/বিরত রাখতে একযোগে কাজ করে চলেছে। বর্তমানে দেশে ২৫০০টি গণগ্রন্থাগারে প্রায় ২০ লক্ষাধিক পাঠক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নিয়মিত বইপাঠ সেবা নিচ্ছে এই পাঠাগার গুলোর মাধ্যমে।


সারা দেশে তৃণমূল পর্যায়ে এই গ্রামীণ পাঠাগার গুলো দীর্ঘদিন যাবত পাঠক সেবা পরিচালনায় বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছে। দীর্ঘদিনের এই সমস্যা নিরসনে সরকারী ভাতায় একজন লাইব্রেরিয়ান নিয়োগের ব্যবস্থা সময়ের দাবী। এই নিয়োগের মাধ্যমে পাঠাগার গুলো সার্বক্ষনিক পাঠকসেবা দিয়ে বইপড়া আন্দোলন জোরদার করে স্বাধীনতার সুফল এবং সোনার বাংলা গড়ার আন্দোলনে নতুন প্রজন্মের ভূমিকা উল্লেখযোগ্য অবদান রাখবে বলে উদ্যোক্তাগণের অভিমত। তৃণমূল পর্যায়ে বই পড়া-আন্দোলন বাঙালি সংস্কৃতি বিকাশের হাতিয়ার হয়ে উঠুক।




সময় জার্নাল/এসএম







Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল