মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২

ঢাকার ৭ কলেজে আসন ২১,৫১৩

মঙ্গলবার, জুলাই ১৯, ২০২২
ঢাকার ৭ কলেজে আসন ২১,৫১৩

নিজস্ব প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার কার্যক্রম শুরু হয়েছে। এ বছর বিজ্ঞান, বাণিজ্য এবং কলা ও সমাজবিজ্ঞান অনুষদে ভর্তির সুযোগ পাবে ২১ হাজার ৫১৩ জন শিক্ষার্থী।

গত শুক্রবার (১৫ জুলাই) থেকে ভর্তি আবেদনের জন্য ওয়েবসাইট চালু হয়। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। সাত কলেজের কলেজভিত্তিক আসন সংখ্যা। এছাড়াও তিন অনুষদের সংশ্লিষ্ট বিভাগসমূহের মোট আসন সংখ্যা ও কলেজভিত্তিক আসন সংখ্যা নিয়ে আজকের প্রতিবেদন।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের সংশ্লিষ্ট বিভাগসমূহে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির জন্য ২০২১ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পর্যায়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এক্ষেত্রে ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনসমূহ শুধুমাত্র ছাত্রীদের জন্য ও ঢাকা কলেজের আসনসমূহ শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত থাকবে।

এছাড়া সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, ও সরকারি বাঙলা কলেজে ছাত্র-ছাত্রী ভর্তি হতে পারবেন। উক্ত কলেজগুলোর বিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদ এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটের শাখাসমূহের ভর্তি কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের মাধ্যমে সম্পন্ন করা হবে।

তবে ডিগ্রিসমূহের সনদপত্র প্রদান করা ছাড়া বিশ্ববিদ্যালয়ের অন্য কোনো সুবিধা ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয় বলেও প্রতিবারের মতো এবারও জানানো হয়েছে।

সাত কলেজে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা :
প্রার্থীকে ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান ও ২০২১ সালের বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় অথবা গার্হস্থ্য অর্থনীতি বিষয়ে উচ্চ মাধ্যমিক অথবা মাদরাসা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম অথবা কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞানের সংশ্লিষ্ট বিষয় অথবা বিজ্ঞান শাখায় IAL/A-Level অথবা সমমানের বিদেশি ডিগ্রিধারী হতে হবে।

ইউনিটভিত্তিক আবেদনের যোগ্যতা :
১. বিজ্ঞান ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ সাত (৭.০০) হতে হবে।
২. বাণিজ্য ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ জিপিএ ছয় দশমিক ৫০ (৬.৫০) হতে হবে।
৩. কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ছয় (৬.০০) হতে হবে।

পরীক্ষার তারিখ :
১. বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১২ আগস্ট।
২. কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা ১৯ আগস্ট।
৩. বাণিজ্য অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬ আগস্ট।

ভর্তি পরীক্ষার নম্বর ও পাস নম্বর :
২০২১-২২ শিক্ষাবর্ষে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ শতাংশ, অর্থাৎ ৪৮।

ভর্তি পরীক্ষার ফি ও ফি জমাদান প্রক্রিয়া :
২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন ফি ৬০০ টাকা। ফি জমা দেয়া যাবে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডসহ সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক ও রুপালী ব্যাংকের মাধ্যমে।

ইউনিট, কলেজ ও বিভাগভিত্তিক আসন সংখ্যা :
সাত কলেজে এবার মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩টি। গত বছর মোট আসন ছিল ২৬ হাজার ১৬০টি। ওই হিসাবে এবার চার হাজার ৬৪৭টি আসন কমেছে।

এ বছর সাত কলেজে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে কলেজ ও বিষয়ভিত্তিক আসন সংখ্যা ছয় হাজার ৫০০টি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল