মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২

পদ্মা সেতুর সুফল

মোংলা বন্দর হয়ে গার্মেন্ট পণ্য যাচ্ছে পোল্যান্ডে

বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০২২
মোংলা বন্দর হয়ে গার্মেন্ট পণ্য যাচ্ছে পোল্যান্ডে

মোংলা প্রতিনিধি:

ঢাকার গার্মেন্ট পণ্য মোংলা বন্দর দিয়ে বিদেশে রপ্তানি শুরু হয়েছে। ঢাকার বিভিন্ন গার্মেন্ট থেকে কনটেইনারে করে পদ্মা সেতু হয়ে মোংলা বন্দরে আসা এসব পণ্য যাচ্ছে পোল্যান্ডে।

মোংলা বন্দর সূত্র জানায়, ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জের ২৭টি কারখানার ১৭ কনটেইনার গার্মেন্ট পণ্য পদ্মা সেতু হয়ে মোংলা বন্দর জেটিতে আসে। পণ্যগুলো এখন বোঝাই করা হচ্ছে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে অবস্থানরত পানামা পতাকাবাহী এমভি মার্কস নেসনা জাহাজে। এসব গার্মেন্ট পণ্যের মধ্যে রয়েছে বাচ্চাদের পোশাক, জার্সি ও কার্ডিগান, টি-শার্ট, ট্রাউজারসহ বিভিন্ন পণ্য। এসব পণ্য নিয়ে বিদেশি জাহাজ মার্কস নেসনা বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে মোংলা বন্দর ত্যাগ করবে।

মোংলা বন্দর থেকে ৪০ ফুট দৈর্ঘ্যের ১৭টি কনটেইনারে ৩৪ টিইউজ গার্মেন্টস পণ্য নিয়ে জাহাজটি যাবে পোল্যান্ডে। এরআগে এসব পণ্য নিতে বিদেশি জাহাজ মার্কস নেসনা সোমবার (২৫ জুলাই) মোংলা বন্দর জেটিতে ভেড়ে।

পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব এখন ১৭০ কিলোমিটার। আর ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডেলিং দ্রুত ও নিরাপদ হওয়ায় এবং ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ায় সময় ও অর্থ সাশ্রয়ে গার্মেন্ট ব্যবসায়ীরা মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানীতে আগ্রহী হয়ে পড়েছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, মোংলা বন্দর হয়ে এসব গার্মেন্ট পণ্য রপ্তানির বিষয়টি একটি স্মরণীয় ঘটনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পর এক মাসের মধ্যে এ সেতু হয়ে মোংলা বন্দরের মাধ্যমে গার্মেন্ট পণ্য রপ্তানির নবযাত্রা শুরু হলো। ভবিষ্যতে আমদানি-রপ্তানির এ ধারা আরও বৃদ্ধি পাবে বলে জানান তিনি।

এমআই 
 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল