শনিবার, ১৩ অগাস্ট ২০২২

ইকোপার্ক বাস্তবায়নের দাবীতে স্মারকলিপি প্রদান

বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০২২
ইকোপার্ক বাস্তবায়নের দাবীতে স্মারকলিপি প্রদান

মো: মোস্তা‌ফিজুর রহমান রিপন, জেলা প্রতিনিধি (ঝালকা‌ঠি):

ঝালকাঠিতে ধানসিঁড়ি, বিষখালি ও সুগন্ধা এই ৩ নদীর মোহনায় জেগে ওঠা দৃষ্টিনন্দন ইকোপার্কটি যথাযথ ভাবে বাস্তবায়নের দাবীতে ডিসির কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

২৮ জুলাই বৃহস্প‌তিবার বেলা সোয়া বারোটায় ঝালকাঠি জেলা প্রশাসক মো: জোহর আলীর কাছে তাঁর কার্যালয়ে স্মারকলিপি প্রদান করেন ঝালকাঠি ইকোপার্ক রক্ষা ও বাস্তবায়ন কমিটি । এসময় সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ২০০২ সালে ঝালকাঠি সুগন্ধ্যা-বিষখালী-গাবখান-বাসন্ডা নদীর মোহনায় জেগে ওঠা ৫০ একর জমিতে (চড়ে) জেলা প্রশাসনের পক্ষ থেকে ধানসিড়ি ইকোপার্ক নামে একটি পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত গৃহীত হয় । ২০০৪ সালে একনেকে একটি প্রকল্প অনুমোদন করা হয় । ২০০৭-২০০৮ সালে পার্কের জন্য ৮ কোটি টাকাও বরাদ্দ করা হয় । কিন্তু বন ও পরিবেশ মন্ত্রনালয় এবং ভুমি মন্ত্রনালয়ের ফাইল টানাটানির কারণে প্রকল্পটি ঝুলে যায় ।

এরপর শুরু হয় ভূ‌মি খেকোদের মামলা মোকদ্দমা । মামলায় স্থগিতাদেশের কারণে ইকোপার্কে বন্ধ হয়ে যায় সব ধরনের উন্নয়ন কর্মকান্ড । সর্বশেষ এ বছরের প্রথম দিকে প্রস্তাবিত ইকোপার্কের জমি নিয়ে নতুন একটি মামলা হয়, এ মামলায় হেরে যায় সরকার পক্ষ । সরকার পক্ষ হেরে যাওয়ার কারণে ঝালকাঠিবাসীর ইকোপার্কের স্বপ্ন বাস্তবে রূপ না নেয়ার সম্ভাবনা প্রকট হয়ে ওঠে ।

আর এ খবরে ঝালকাঠির বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যদের মাঝে বিরুপ প্রতিক্রিয়া দেখা দেয় । সকলে মিলে সিদ্ধান্ত নেয় সামাজিক আন্দোলনের মাধ্যমে ইকোপার্কের বাস্তবায়ন করতে  হবে।

এ লক্ষে গত ২৫ জুলাই সোমবার ডিসি অফিস প্রাঙ্গ‌ণে ঘন্টা ব্যাপী একটি মানববন্ধন কর্মসূচী পালন করেছেন ইকোপার্ক রক্ষা কমিটির আহবানে মোটামুটি জেলার সকল শ্রেণী পেশার মানুষ।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল