শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বিতর্কে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ

বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০২২
বিতর্কে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ

মেহেদী হাসান শোয়েব:

যারা বিতার্কিক নন, তারা হয়তো বুঝতে পারছেন না আজকের দিনটাতে কী অসাধারণ ঘটনা ঘটিয়ে ফেলেছে বাংলাদেশের দুই তরুণ।

আন্তর্জাতিক বিতর্ক চ্যাম্পিয়নশিপ-এ ইতিহাসে প্রথমবারের মত বাংলাদেশের কোন টিম চ্যাম্পিয়ান হয়েছে! শুধু বাংলাদেশের প্রথম টিম? না। এশিয়ার প্রথম দল হিসেবে তাদের এই অর্জন।

সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল (BRAC A) এ বছরের Worlds University Debate Championship (WUDC) এর open category-এর গ্র্যান্ড ফাইনালে চ্যাম্পিয়ান! এই প্রতিযোগিতাটাকে আন্তর্জাতিক বিতর্কের জগতের world-cup বিবেচনা করা হয়।

সাজিদ আর সৌরদীপ কী করেছে তা একটু সহজ করে বলি সবার বোঝার জন্য। বিশ্বের সকল দেশের প্রথিতযশা প্রায় ৪০০’র বেশি দলের প্রতিযোগিতা WUDC. এই প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে ওরা হারিয়েছে যুক্তরাষ্ট্রের আইভি লীগের প্রথম সারির বিশ্ববিদ্যালয় হার্ভার্ড, শিকাগো, স্ট্যানফোর্ড ও যুক্তরাজ্যের অক্সফোর্ড, কেমব্রিজের মত বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে!! একবার কল্পনা করুন তো, যুক্তি এবং মেধার লড়াইয়ে কোনসব বিশ্ববিদ্যালয়ের দলগুলোকে হারিয়েছে ওরা! 

আর ফাইনালে হারিয়েছে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুরকে। 

এবার বলুন, এই অর্জনের উদযাপন কি কেবল বিতার্কিকরাই করবে? আপনারা সবাই একে উদযান করবেন না? ক্রিকেট বিজয় যদি সবার উদযাপনের বিষয় হয়, মেধা ও যুক্তির প্রতিযোগিতা বিতর্কের এই বিজয় কেনো সবার বিষয় হয়ে উঠবে না? ববি দা (Subrota Boby) এই বিতর্ক দলের জন্য রাষ্ট্রীয় সম্মাননার দাবি তুলেছে। আমি মনে করি ববি দার এই দাবি অবশ্যই যৌক্তিক। 

জয় বাংলা।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল