সোমবার, ০৩ অক্টোবর ২০২২

গুচ্ছের বাইরে ইবির ৫ বিভাগে ভর্তি পরীক্ষা

সোমবার, আগস্ট ৮, ২০২২
গুচ্ছের বাইরে ইবির ৫ বিভাগে ভর্তি পরীক্ষা

আজাহারুল ইসলাম, ইবি সংবাদদাতা: 

২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণিতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বাইরে পাঁচটি বিভাগে স্বতন্ত্রভাবে পরীক্ষা নেবে ইসলামী বিশ্ববিদ্যালয়।

 এর মধ্যে ‘ডি’ ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদের আল-কুরআন এন্ড ইসলামিক স্টাডিজ, আল-হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ, দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ এবং কলা অনুষদের আরবী ভাষা ও সাহিত্য বিভাগ রয়েছে। এছাড়া এককভাবে পরীক্ষা নেবে বিজ্ঞান অনুষদভুক্ত শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ। ইউনিটগুলোতে ১ আগস্ট ভর্তি আবেদন শুরু হয়েছে। এ প্রক্রিয়া চলবে ১৩ আগস্ট পর্যন্ত। এদিকে ২৭ আগস্ট ‘ডি’ ইউনিটের ও ২৮ আগস্ট শারীরিক শিক্ষা বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

রেজিস্ট্রার দফতর সূত্র জানিয়েছে, ‘ডি’ ইউনিটের ৪টি বিভাগে ৮০টি করে মোট ৩২০টি ও শারীরিক শিক্ষা বিভাগে ৩০টি আসন রয়েছে। শারীরিক শিক্ষা বিভাগে বিকেএসপি সনদধারীদের জন্য ২০ শতাংশ কোটা রাখা হয়েছে। আবেদন ফি বাবদ ‘ডি’ ইউনিটে ১ হাজার ২৫০ টাকা ও শারীরিক শিক্ষা বিভাগে ১ হাজার টাকা ধার্য্য করা হয়েছে। ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের ও শারীরিক শিক্ষা বিভাগে ১০০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুদের আবেদনের জন্য প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী ধাপসমূহ অনুসরণ করতে হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

এমআই


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল