সোমবার, ০৩ অক্টোবর ২০২২

কানাডার চিকিৎসা ব্যবস্থা কি পরিমান হতাশাজনক

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২
কানাডার চিকিৎসা ব্যবস্থা কি পরিমান হতাশাজনক

প্রফেসর মজিবুল হক:

কানাডিয়ান হেলথ কেয়ার: আসুন কানাডার চিকিৎসা ব্যবস্থা কি পরিমান হতাশাজনক  এইটা নিয়ে আলোকপাত করা যাক!
কানাডায় প্রত্যেকের জন্যই ফ্যামেলি ডাক্তার থাকে, মানে উনি আপনার জন্য বান্ধা, যখন কোনো সমস্যায় পড়বেন আপনাকে ফ্যামেলি ডাক্তারের কাছে যেতেই হবে। ফ্যামেলি ডাক্তারের কিউট নাম হলো জেনারেল ফিজিশিয়ান।

আপনার বাতের ব্যাথা, চুলকানি, জ্বর সর্দি কাশি থেকে শুরু করে ক্যান্সার (আল্লাহ মাফ করুক) পর্যন্ত যেই সিম্পটমই থাকুক আপনাকে ঐ বান্দার কাছে যাইতে হবে। আপনাকে ভালো করে দেখে সে যদি মনে করে স্পেশালিস্টের কাছে পাঠাবে তাহলে একখান রেফারেন্স দিয়া আপনাকে বিদায় করে দিবে!

সমস্যা হইলো এই বিশেষজ্ঞের কাছে এপয়েন্টমেন্ট পেতে গড়ে চার মাস পর্যন্ত লেগে যেতে পারে। এই গড় আবার প্রভিন্স এবং অসুখ ভেদে উঠানামা করে। আপনার যদি ক্যান্সার, কার্ডিয়াক এর মতো অসুখ হয় তাইলে এক্সপ্রেস সার্ভিস পাইবেন আদার ওয়াইজ আল্লাহ আল্লাহ করা ছাড়া উপায় নাই!

বিশেষজ্ঞের এপনমেন্টে পাইতে গড় সময়ে সবচাইতে এগিয়ে  প্রায় ১.৫ মাস আর সব সাধারণত চেয়ে  গড়ে ৭ মাস!
ডায়াগনোসিসের অবস্থা আরো খারাপ ঃ সিটি স্ক্যান ১ মাস, এমআরএই ২.৫ মাস আর আল্ট্রাসাউন্ডে প্রায় ৫ মাস অপেক্ষা করতে হয়! পুনশ্চ: এই রকম অনেক বড়লুকি টেস্টই প্রভিন্সিয়াল ইন্সুরেন্স কভার করে না, আপনার ওয়ার্ক ইন্সুরেন্স কিংবা প্রাইভেট ইন্সুরেন্স না থাকলে আপ্নে শেষ!  আপনার যদি অপারেশন লাগে তাইলে হৈছে! সব চাইতে খারাপ অবস্থা অর্থোপেডিক্সের (হাড্ডি বিশেষজ্ঞ), পাক্কা সাড়ে তিন মাস গড়ে লাইনে দাড়াই থাকতে হবে, ফ্রামগেটের বাসের লাইন তো এতো লম্বা হয় না! ইমার্জেসির অবস্থা বিশ্বের যে কোনো দেশের থেকে নাজুক গড়ে ৬/৭ ঘন্টা বসে থাকতে হবে, হাত পা কাটা লইয়া নিয়ে গেলেও।আপনারে পেইন কিলার দিয়া বসায় রাখব। হস্পিটালাইজড হইলে অবশ্য সব ফ্রি, দ্বিতীয় কোনো কথা হবে না। মরণাপন্ন হলে আপনার জন্য হেরা জান দিয়া দিবে কিন্তু  ডে টু ডে অসুখ বিসুখের জন্য কানাডা গজব! 

আমরা প্যারাসিটামল আর নাপা নিয়ে হাউকাউ করি এই দেশে ডাক্তারে গেলে আপনারে টাইনানল (নাপার মায়ের পেটের ভাই) ধরাইয়া বিদায় দিবে! কিছু দিন পর যদি অসুখ না কমে তখন আবার এপয়েন্টমেন্ট নিয়ে গেলে তখন হয়তো ডায়াগনোসিস করতে পারে! রক্ত পরীক্ষা দ্রুতই করতে পারবে কিন্তু বড়লোকি টেস্ট হইলে ২৭ নাম্বার বাসের মতো লাইনে দাড়াইবেন। এই দেশেও কিন্তু ছুরি নান চাকু পেটে রেখে অপারেশন শেষ করার নজির আছে! আর এইখানে বড়লোকেরা কিন্তু এই ওয়েইটিং টাইমের জন্য আসে পাশের দেশে গিয়ে প্রাইভেট চিকিৎসা করিয়ে আসে, খালি জনাব ওবায়দুল কাদের গেলেই দোষ নয়।

ভ্যাঙ্কুভারে এক পরিচিত ভাই গলব্লাডারের স্টোন নিয়ে অপারেশনের বিরাট সিরিয়ালে ছিলেন, তারে দিনের পর দিন পেইন কিলার আর ওষুধ দিয়া বসাইয়া রাখসিলো, পরে বেচারা মেক্সিকো গিয়া অপারেশন করাইয়া আসছে! তবে ভতি' হইতে পারলে  কানাডায় চিকিৎসা যা পাইবেন যে কোনো মানদন্ডে বিশ্ব সেরা। মরণাপন্ন রোগীদের জন্য আদরযত্ন, সেবার মান ঈর্ষণীয়। বক্তব্য যাচাই করে দেখতে পারেন, গুগল করুন সত্য উদ্ঘাটন করতে পারবেন।

লেখকঃ ত্বক বিশেষজ্ঞ 
পপুলার, ধানমন্ডি।


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২২ সময় জার্নাল