শনিবার, ২০ এপ্রিল ২০২৪

নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফাকে ভারতের আকুতি

মঙ্গলবার, আগস্ট ২৩, ২০২২
নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফাকে ভারতের আকুতি

স্পোর্টস ডেস্কঃ

ভারতীয় ফুটবলের ওপর ঝুলছে ফিফার নিষেধাজ্ঞা। তবে সেই নিষেধাজ্ঞা সরিয়ে নিতে সব রকমের চেষ্টাই করছে ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে যে কারণে ফিফা নিষেধাজ্ঞা দিয়েছে তাদের, সে আদালতের তৈরি করা কমিটি বাতিল হয়ে গেছে। দেওয়া হয়েছে নির্বাচনের নির্দেশও। সবকিছু খতিয়ে দেখার অনুরোধ করে ফিফার কাছে এআইএফএফ আকুতি জানিয়েছে তাদের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের।

গতকাল মঙ্গলবার ফেডারেশনের নির্বাচনের দিন ঘোষণা করা হয়। তারপরেই বিকেলে ফিফার কাছে চিঠি পাঠানোর কথা ঘোষণা দেয় ফেডারেশন। বিবৃতিতে বলা হয়, ‘ভারতের সুপ্রিম কোর্ট প্রশাসনিক কমিটিকে সম্পূর্ণরূপে বাতিল করে দিয়েছে। সেই সঙ্গে জানিয়ে দিয়েছে, ফেডারেশনের সমস্ত কার্যক্রম পরিচালনা করবে নতুন নির্বাচিত কমিটি।’

‘সাসপেনশন প্রত্যাহার করার জন্য ফিফার তরফ থেকে যা শর্ত দেওয়া হয়েছিল, সবগুলিই মানা হয়েছে। সেই কথা মাথায় রেখেই আমরা দ্রুত সাসপেনশন প্রত্যাহার করার আরজি জানাচ্ছি। অবিলম্বে সাসপেনশন তুলে নিলে ভারতীয় ফুটবল আরো ভালভাবে কাজ করতে পারবে।”

গত ১৬ আগস্ট ফিফার পক্ষ থেকে নিষেধাজ্ঞা নেমে আসে ভারতের ওপর। ফুটবল প্রশাসনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই মূলত এই নিষেধাজ্ঞা দেওয়া হয় এআইএফএফের ওপর। এর ফলে খেলা তো বটেই, ফিফার ইভেন্ট আয়োজনের স্বত্বও হারিয়ে বসে দেশটি। ফিফা জানিয়ে দেয়, আগামী অক্টোবর মাসে নারী অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করা যাবে না ভারতে। ভারতের দুটো প্রীতি ম্যাচও বাতিল হয়ে যায় এই কারণে।

এদিকে ভারতীয় ক্লাবগুলোর ওপরও নেমে আসে নিষেধাজ্ঞার খড়গ। আসন্ন এএফসি কাপে এটিকে মোহনবাগানের খেলা নিয়েও তৈরি হয় ধোঁয়াশা। সেটাই এখন সরানোর চেষ্টা করা হচ্ছে ভারতীয় ফুটবলের পক্ষ থেকে। তাতে সফলতা পেলে তবেই ভারতীয় ফুটবলে অনিশ্চয়তা ঘুচবে। যদিও ফিফার পক্ষ থেকে এখনো কোনও সিদ্ধান্ত জানানো হয়নি।

এমআই 


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল