শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ইবির ধর্মতত্ত্বের ভর্তিযুদ্ধ কাল

শুক্রবার, আগস্ট ২৬, ২০২২
ইবির ধর্মতত্ত্বের ভর্তিযুদ্ধ কাল

আজাহারুল ইসলাম, ইবি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ধর্মতত্ত্ব ও ইসলাম শিক্ষা অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা গুচ্ছের বাইরে স্বতন্ত্রভাবে অনুষ্ঠিত হবে। আগামীকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের দুইটি উপকেন্দ্রে বেলা ১২ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চলবে এ পরীক্ষা। এতে আসন প্রতি লড়বেন ৬ জন।

ইউনিট সমন্বয়ক ও বিভাগীয় সূত্রে জানা গেছে, ধর্মতত্ত্ব অনুষদভুক্ত তিনটি বিভাগ ছাড়াও কলা অনুষদভুক্ত আরবী ভাষা ও সাহিত্য বিভাগ ‘ডি’ ইউনিটে যুক্ত করা হয়েছে। ফলে ৮০টি আসন বেড়ে আসন সংখ্যা দাঁড়িয়েছে ৩২০টি। চারটি বিভাগে ৩২০টি আসনের বিপরীতে আবেদন করেছেন দুই হাজার ২৬ জন ভর্তিচ্ছু।

বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের ১৬টি কক্ষে ৭৭৫ জন এবং অনুষদ ভবনের ২৩টি কক্ষে ১২৫১ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে। আবেদনকারীদরে মধ্যে উচ্চমাধ্যমিকের (মাদরাদা বোর্ড ব্যতীত) ৩০০ জন শিক্ষার্থী রয়েছেন বলে জানিয়েছে আইসিটি সেল সূত্র। তাদেরও একই প্রশ্নপত্রে পরীক্ষা দিতে হবে। তবে আরবি বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থীদের স্নাতকে বি.এ. সমমান ডিগ্রিই দেওয়া হবে।

ইউনিট সমন্বয়ক ও ধর্মতত্ত্ব অনুষদের ডিন প্রফেসর ড. এরশাদ উল্লাহ গণমাধ্যমকে বলেন, ভর্তি পরীক্ষার জন্য সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি একটি সুষ্ঠু ও সুন্দর পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করছি।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল