শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আজ ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

রোববার, সেপ্টেম্বর ৪, ২০২২
আজ ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি: চার দিনের রাষ্ট্রীয় সফরে আজ ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫ থেকে ৮ই সেপ্টেম্বরের এই সরকারি সফরের সময় তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। এ ছাড়া ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপ-রাষ্ট্রপতি  জগদীশ ধনকড়ের সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে। 

দুই দেশের প্রতিনিধি পর্যায়ে আলোচনা শেষে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তুতি চলছে। দুই শীর্ষ নেতার বৈঠকে দ্বিপক্ষীয় বিষয়গুলোর পাশাপাশি আঞ্চলিক এবং বৈশ্বিক পরিমণ্ডলে দুই দেশের সহযোগিতার প্রসঙ্গগুলো আসতে পারে। পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধির পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও জোরদার করতে পারে- এমন বেশকিছু ইস্যু থাকবে আলোচনার টেবিলে। 

এ ছাড়া জাতীয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকে অনেকে গুরুত্বপূর্ণ মনে করছেন।  সফরে দুই দেশের মধ্যে বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব বিষয়ক চুক্তি থেকে মুলতবি হয়ে থাকা ইস্যুগুলোর সমাধান আশা করা হচ্ছে। এর মধ্যে আছে অভিন্ন নদীগুলোর পানি বণ্টনের বিষয়ও। শেখ হাসিনার সফরের সময় উভয় পক্ষই এসব ইস্যু তুলতে পারেন বলে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

বিশেষ করে, শেখ হাসিনা এ সফরে ভারত থেকে কী অর্জন করেন, তার দিকে নিবিড়ভাবে চোখ রাখবে বিরোধীরা। সফরসূচিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাক্ষাতের বিষয় না থাকায় তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে অগ্রগতি হচ্ছে না বলে ধরে নিচ্ছে ভারতের গণমাধ্যমগুলো।

সময় জার্নাল/এলআর


Somoy Journal is new coming online based newspaper in Bangladesh. It's growing as a most reading and popular Bangladeshi and Bengali website in the world.

উপদেষ্টা সম্পাদক: প্রফেসর সৈয়দ আহসানুল আলম পারভেজ

যোগাযোগ:
এহসান টাওয়ার, লেন-১৬/১৭, পূর্বাচল রোড, উত্তর বাড্ডা, ঢাকা-১২১২, বাংলাদেশ
কর্পোরেট অফিস: ২২৯/ক, প্রগতি সরণি, কুড়িল, ঢাকা-১২২৯
ইমেইল: somoyjournal@gmail.com
নিউজরুম ই-মেইল : sjnewsdesk@gmail.com

কপিরাইট স্বত্ব ২০১৯-২০২৪ সময় জার্নাল